মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টারকে মঙ্গলবার ডেলাওয়্যারের ফেডারেল আদালতে হাজিরা দিতে হবে। ৫৩ বছর বয়সী হান্টার বাইডেনের বিরুদ্ধে 2018 সালে ৩৮ ক্যালিবার কোল্ট কোবরা রিভলভার কেনার পর থেকে তিনটি গুরুতর অভিযোগ আনা হয়েছে।

বাইডেনের বিরুদ্ধে বন্দুক ক্রয়ের জন্য প্রয়োজনীয় ফর্মে দাবি করার জন্য দুটি মিথ্যা বিবৃতি দেওয়ার অভিযোগ আনা হয়েছে যে তিনি সেই সময় অবৈধভাবে মাদক ব্যবহার করছিলেন না। তার বিরুদ্ধে তৃতীয় অভিযোগ আনা হয়েছে, 2018 সালের অক্টোবরে মাত্র 11 দিন বন্দুকটি অবৈধভাবে তার কাছে ছিল।

বাইডেনের আইনজীবী অ্যাবে লোয়েল আদালতকে জানিয়েছেন যে, প্রেসিডেন্টের ছেলে মঙ্গলবার সকাল 10টায় উইলমিংটনের ফেডারেল কোর্টহাউসে দোষী সাব্যস্ত না হওয়ার জন্য আবেদন করার পরিকল্পনা করেছেন।

লওয়েল বিচারক ক্রিস্টোফার বার্ককে ক্যালিফোর্নিয়ায় বসবাসকারী বাইডেনকে ব্যক্তিগতভাবে হাজির হওয়ার পরিবর্তে ভিডিওতে হাজির হওয়ার অনুমতি দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন, তবে অনুরোধটি প্রত্যাখ্যান করা হয়েছিল। বার্ক তাঁর রায়ে লিখেছেন, এ ব্যাপারে বিবাদী যেন কোনও বিশেষ সুবিধা না পায়।

গত জুলাই মাসে ফেডারেল প্রসিকিউটর ডেভিড ওয়েইসের সঙ্গে একটি চুক্তি হয়, যার ফলে বাইডেনের বিরুদ্ধে দুটি করের অভিযোগ প্রমাণিত হলে বন্দুকের অভিযোগ মুছে যেত। এর ফলে ওয়াইস বাইডেনের বিরুদ্ধে বন্দুক রাখার তিনটি গুরুতর অভিযোগ দায়ের করেন।

দোষী সাব্যস্ত হলে, বাইডেনের 25 বছরের কারাদণ্ড হতে পারে, যদিও বাস্তবে এই ধরনের অপরাধ, যদি অন্যান্য চার্জের সঙ্গে না থাকে, খুব কমই কারাবাসের শাস্তি ভোগ করেন।

সম্ভাব্য ট্যাক্স চার্জ: উইস, এই চুক্তি বাতিল হওয়ার পর বাইডেনের তদন্তের জন্য বিশেষ কৌঁসুলি হিসেবে নিয়োগ পান তিনি, এরই মধ্যে তিনি ইঙ্গিত দিয়েছেন যে সম্ভাব্য কর অভিযোগের বিষয়ে তিনি এখনও বাইডেনের বিরুদ্ধে তদন্ত করছেন।

বারাক ওবামার আমলে তার বাবা ভাইস প্রেসিডেন্ট থাকাকালে হান্টার বাইডেনের ইউক্রেন ও চীনে ব্যবসায়িক লেনদেন রিপাবলিকানদের প্রতিনিয়ত লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। হাউসের স্পিকার কেভিন McCarthy, দলের কঠোর ডানের চাপের কাছে নতি স্বীকার করে, গত মাসে প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসন তদন্তের অনুমোদন দেন।

ছোট বাইডেনের বিরুদ্ধে বিদেশি ব্যবসা সংক্রান্ত কোনো অপরাধের অভিযোগ আনা হয়নি। তবে তার বাবা কোনো অবৈধ কাজের সঙ্গে জড়িত ছিলেন বলে এখন পর্যন্ত কোনো বিশ্বাসযোগ্য প্রমাণ পাওয়া যায়নি।

হান্টার বাইডেন একজন ইয়েল-প্রশিক্ষিত আইনজীবী এবং লবিস্ট থেকে শিল্পী হয়ে উঠেছিলেন, তবে তার জীবন মদ্যপান এবং ক্র্যাক কোকেইন আসক্তির কারণে বিপর্যস্ত হয়ে পড়েছিল। তার আইনি দুর্দশা আগামী বছর তার বাবার পুনর্নির্বাচনের প্রচারণার উপর ছায়া ফেলার হুমকি দিয়েছে।

৮০ বছর বয়সী প্রেসিডেন্ট তার ব্যক্তিগত ও আইনি লড়াইয়ের পুরোটা সময় তার একমাত্র জীবিত ছেলের পাশে দৃঢ়ভাবে দাঁড়িয়েছেন। চলতি বছরের শুরুর দিকে এক সাক্ষাত্কারে তিনি বলেন, হান্টার কোনো ভুল করেননি।" আমি তাকে বিশ্বাস করি। জো বাইডেন বলেন, 'আমি তার প্রতি আস্থাশীল।

news