চার বছরের 'স্ব-নির্বাসন' শেষ করা পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ -পিএমএল-এনের সুপ্রিমো ও সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ আগামী ২১ অক্টোবর যুক্তরাজ্য থেকে পাকিস্তানে ফেরার জন্য বিমানের টিকিট কেটেছেন বলে জানা গেছে, সোমবার দেশটির একটি গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

নওয়াজ শরিফ সম্প্রতি তিনি জানিয়েছেন যে, আগামী 21 অক্টোবর পাকিস্তানে ফিরে এসে 2024 সালের জানুয়ারিতে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে তাঁর দলকে নেতৃত্ব দিতে তিনি উত্সাহী।

একটি সূত্রের বরাত দিয়ে সামা টিভির খবরে বলা হয়, বর্তমানে যুক্তরাজ্যে অবস্থানরত নওয়াজ শরিফ আগামী 21 অক্টোবর আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন। ওই দিনই আবুধাবি থেকে লাহোর যাওয়ার কথা রয়েছে তাঁর।

সূত্রের খবর, ইতিহাদ এয়ারওয়েজের EY243 নম্বর ফ্লাইটে বিজনেস ক্লাসের টিকিট আগাম বুক করেছেন তিনি। তারা আরো জানায়, ইতিহাদ এয়ারওয়েজের ফ্লাইটটি সন্ধ্যা 6টা 25 মিনিটে লাহোরের আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে।

নওয়াজ শরিফের সঙ্গে থাকবেন তাঁর স্টাফ সদস্য, ব্যক্তিগত উপদেষ্টা ড. আদনান এবং সিনেটর ইরফান সিদ্দিকি। সূত্রের খবর, একই বিমানে আবুধাবি থেকে লাহোর যাওয়ার আসনও বুক করেছেন পিএমএল-এনের একাধিক নেতা এবং প্রাক্তন সাংসদরা।

সূত্র আরো জানায়, নওয়াজকে স্বাগত জানাতে বিভিন্ন শ্রেণি-পেশার বেশ কয়েকজন পিএমএল-এন সদস্য আবুধাবি বিমানবন্দরে পৌঁছাবেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, লাহোরে একটি অবিস্মরণীয় অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজনের চেষ্টায়, পিএমএল-এনের এক নেতা ঘোষণা করেছেন- একটি অনন্য প্রণোদনা: যারা তাদের নেতাকে স্বাগত জানাতে বিপুল সংখ্যক লোক নিয়ে আসে তাদের জন্য একটি ব্র্যান্ড-নতুন হোন্ডা 125 মোটরসাইকেল।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভাইরাল ভিডিওতে দেখা যায়, পিএমএল-এনের একজন বিশিষ্ট কর্মী, যার পরিচয় অজানা রয়ে গেছে, তিনি একটি জনসমাবেশের সময় উচ্ছ্বসিত ঘোষণা করছেন।

নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়ম নওয়াজের বড় বড় ছবি দেখে দলের নেতাকর্মীরা উল্লাস প্রকাশ করেন: এটা একটা বড় ঘোষণা। আশা করি, আমার দল জিতবে। আপনাদের সবাইকে জানানো হচ্ছে, আগামী 21 অক্টোবর নওয়াজ শরিফকে স্বাগত জানাতে যেই বেশি লোক নিয়ে আসবে, সে পাবে 125টি করে হোন্ডা এর আগে প্রাক্তন অর্থমন্ত্রী ইসহাক দার দাবি করেছিলেন, পাকিস্তানে ফেরার পর প্রাক্তন প্রধানমন্ত্রীকে জেলে যেতে হবে না, কারণ তাঁর বিরুদ্ধে থাকা মামলাগুলি ভুয়ো।

লন্ডনের সামা টিভিকে দার বলেন, নওয়াজ শরিফের বিরুদ্ধে মামলাগুলি মোকাবিলার জন্য আইনি কৌশল তৈরি করা হয়েছে।

2017 সালে প্রাপ্য বেতন ঘোষণা না করায় নওয়াজ শরিফকে আজীবনের জন্য সরকারি পদে থাকার অযোগ্য ঘোষণা করে দেশটির প্রধানমন্ত্রী পদ থেকে সরে দাঁড়ান। এলএইচসি তাকে চিকিত্সার জন্য চার সপ্তাহের অনুমতি দেওয়ার পর 2019 সাল থেকে লন্ডনে বসবাস করছেন তিনি।

2019 সালে চিকিত্সাজনিত কারণে লন্ডনে যাওয়ার অনুমতি পাওয়ার আগে তিনি লাহোরের কোট লখপত জেলে আল-আজিজিয়া মিলস মামলায় সাত বছরের কারাদণ্ড ভোগ করছিলেন।

2020 সালে তোশাখানা গাড়ি মামলায় তাকে পলাতক ঘোষণা করে জবাবদিহি আদালত। এসব গাড়ির দামের মাত্র 15 শতাংশ দিয়ে ট্রেজারি হাউস থেকে বিলাসবহুল গাড়ি পাওয়ার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। 2018 সালে আল-আজিজিয়া মিলস ও অ্যাভেনফিল্ড দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হন নওয়াজ শরিফ।

news