মঙ্গলবার ব্লুমবার্গ জানিয়েছে- ইলন মাস্কের স্পেসএক্স আফ্রিকায় স্যাটেলাইট টার্মিনাল এবং সংযোগ প্যাকেজ বিতরণের জন্য ই-কমার্স প্ল্যাটফর্ম জুমিয়া টেকনোলজিসের সাথে অংশীদারিত্ব করবে।  

জুমিয়া, যার বিনিয়োগকারীদের মধ্যে রয়েছে পেরনড রিকার্ড এসএ এবং গোল্ডম্যান স্যাক্স গ্রুপ, ঘোষণা করেছে যে তারা আগামী সপ্তাহগুলিতে নাইজেরিয়ায় তাদের ওয়েবসাইটে স্টারলিঙ্ক প্যাকেজ বিক্রি শুরু করবে। তারপর, আফ্রিকার বাকি অংশে প্রসারিত হওয়ার আগে এটি কেনিয়ায় বিক্রি শুরু করবে।  

জুমিয়ার চিফ কমার্শিয়াল অফিসার হিশাম এল গ্যাব্রি ব্লুমবার্গকে বলেন, "আমরা স্টারলিঙ্ককে দক্ষিণ-পূর্ব এশিয়া ও দক্ষিণ আমেরিকায় এই ধরনের চুক্তি করতে দেখেছি এবং এখন আফ্রিকাতেও দ্রুতগতির ইন্টারনেট পরিষেবা ব্যবহারের সুযোগ থাকবে।   

সংবাদ সূত্রের মতে, এই অংশীদারিত্ব স্টারলিঙ্ককে আনুষ্ঠানিক ঠিকানা এবং শহরের মানচিত্রের অভাব রয়েছে এমন অঞ্চলে তার স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা প্রসারিত করতে সহায়তা করবে।  

স্টারলিঙ্কের বহনযোগ্য টার্মিনালগুলি নিম্ন-পৃথিবীর কক্ষপথে উপগ্রহের সাথে সংযোগ স্থাপন করতে সক্ষম এবং বিশ্বের সর্বনিম্ন ইন্টারনেট অনুপ্রবেশ সহ একটি মহাদেশে ব্রডব্যান্ড পরিষেবা সরবরাহ করা উচিত।  

জুমিয়ার গ্লোবাল হেড অফ কমিউনিকেশনস আব্দেসলাম বেনজিতুনি বিজনেস ডেইলি-কে বলেন, এই অংশীদারিত্ব নতুন মূল্যের মডেল চালু করবে না, তবে জুমিয়া হার্ডওয়্যার কিট বিক্রি করবে, যার মধ্যে রয়েছে স্টারলিঙ্ক ডিশ, একটি মাউন্টিং স্ট্যান্ড, কেবল এবং একটি পাওয়ার সোর্স, 557 ডলারে, যা স্টারলিঙ্কের ওয়েবসাইটে তালিকাভুক্ত মূল্য।  

এমটিএন গ্রুপ এবং ভোডাকম গ্রুপের মতো আফ্রিকার প্রধান ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের পক্ষে প্রত্যন্ত অঞ্চলে পরিকাঠামো সম্প্রসারণ করা কঠিন হয়ে পড়েছে।

বড় প্রযুক্তি সংস্থাগুলি উদ্ভাবনী পদ্ধতি ব্যবহার করে আফ্রিকায় উচ্চ-গতির ইন্টারনেট সরবরাহের চেষ্টা করেছে, কিন্তু এই প্রচেষ্টা ব্যর্থ হয়েছে, যার ফলে ফাইবার অপটিক্স এবং আন্ডারসি কেবলগুলিতে ফিরে এসেছে।  

মেটা প্ল্যাটফর্মের ফেসবুক এই মহাদেশে উচ্চ-উচ্চতার সংযোগ প্রদানের জন্য একটি বিশাল ড্রোন নির্মাণের চেষ্টা করেছিল, কিন্তু এটি বন্ধ করে দেওয়া হয়েছিল। হিলিয়াম-ভরা বেলুন ব্যবহার করে, অ্যালফাবেটের গুগল লুন প্রকল্পের সাথে একই ধরনের প্রচেষ্টা করেছিল। প্রস্তাবটি শেষ পর্যন্ত দুই বছর আগে পরিত্যক্ত হয়।

এল গ্যাব্রি বলেন, "যখন আমরা একটি আফ্রিকান ই-কমার্স ব্যবসা শুরু করেছিলাম, তখন আমাদের নিজস্ব ব্যবসায়িক মডেল এবং পরিবহন নেটওয়ার্ক স্থাপন করতে হয়েছিল এবং কিছু পরিমাণে, এমনকি আমাদের নিজস্ব ম্যাপিংও করতে হয়েছিল।" অতএব, আফ্রিকার খুচরো এবং পণ্যদ্রব্য পরিবেশ নেভিগেট করার জন্য আমাদের প্রয়োজনীয় দক্ষতা রয়েছে।  

স্টারলিঙ্ক স্যাটেলাইট প্রযুক্তি এমন পরিষেবাগুলিকে সক্ষম করে যা ঐতিহ্যবাহী স্থলজ সমাধানের সাথে সম্ভব নয়, পরিবর্তন ছাড়াই স্মার্টফোনগুলিকে কভারেজ-ঘাটতি অঞ্চলে উপগ্রহের সাথে সংযোগ স্থাপনের অনুমতি দেয়। বিশেষজ্ঞদের মতে, এটি আফ্রিকার ব্যক্তিদের মধ্যে সংযোগ স্থাপনের সম্ভাবনা বাড়ায়।

news