মঙ্গলবার ফিনান্সিয়াল টাইমস জানিয়েছে- ভারত দুই দেশের মধ্যে ক্রমবর্ধমান কূটনৈতিক বিরোধের কারণে ১০ই অক্টোবরের মধ্যে কানাডা থেকে প্রায় ৪০ জন কূটনীতিককে প্রত্যাহার করার দাবি করেছে। প্রতিবেদন অনুসারে, নয়াদিল্লি সতর্ক করেছে যে সময়সীমা শেষ হওয়ার পরে যারা ভারতে থাকবে তাদের জন্য কূটনৈতিক অনাক্রম্যতা প্রত্যাহার করা হবে।

একটি নামহীন সূত্র অনুসারে, অটোয়ার ভারতে ৬০ জনেরও বেশি কূটনীতিক রয়েছেন, যা কানাডায় ভারতীয় কূটনীতিকদের সংখ্যার তুলনায় যথেষ্ট বেশি। সূত্র অনুসারে, ভারতীয় বংশোদ্ভূত বলে দাবি করা প্রায় ১৩ লাখ কানাডিয়ানদের আত্মীয়দের সেবা করার জন্য ভারতে একটি উল্লেখযোগ্য কনস্যুলার বিভাগ প্রয়োজন।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো শিখ বিচ্ছিন্নতাবাদী হরদীপ সিং নিজ্জার হত্যার সাথে "ভারত সরকারের এজেন্টদের" যুক্ত করে কূটনৈতিক বিতর্ক শুরু করার পর থেকে ভারত দেশে কানাডিয়ান কূটনীতিকদের সংখ্যা হ্রাস করার চেষ্টা করছে।

নিজ্জার, যাকে 2020 সালে ভারত সন্ত্রাসবাদী হিসাবে চিহ্নিত করেছিল কিন্তু কানাডায় স্বাধীনভাবে বসবাস করছিল, তাকে ১৮ই জুন ব্রিটিশ কলম্বিয়ার সারেতে অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা গুলি করে হত্যা করে। ভারত ট্রুডোর অভিযোগকে "অযৌক্তিক" এবং "রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত" বলে প্রত্যাখ্যান করেছে।

ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন যে ট্রুডো সেপ্টেম্বরে অভিযোগ করার কয়েকদিন পর নয়াদিল্লি কানাডা সরকারকে "আমাদের পারস্পরিক কূটনৈতিক উপস্থিতিতে শক্তি এবং পদমর্যাদার সমতুল্যতার" প্রয়োজনীয়তা সম্পর্কে অবহিত করেছিল। "ভারতে তাদের সংখ্যা কানাডায় আমাদের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি। আমি মনে করি হ্রাস হবে, তবে সুনির্দিষ্ট বিষয়গুলি এখনও তৈরি করা হচ্ছে, "বাগচি যোগ করেছেন।

সম্প্রতি রাষ্ট্রসঙ্ঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক সফরকালে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর বলেছিলেন যে, "হিংসার হুমকির" কারণে নয়াদিল্লিকে কানাডায় ভিসা কার্যক্রম স্থগিত করতে হয়েছে। জয়শঙ্কর যোগ করেছেন যে নয়াদিল্লি যে কোনও "প্রাসঙ্গিক এবং নির্দিষ্ট" তথ্য পর্যালোচনা করতে ইচ্ছুক যা অটোয়া তার অভিযোগের ক্ষেত্রে ভাগ করে নিতে পারে।

জয়শঙ্করের মতে, কানাডার কাছে ভারতের অভিযোগগুলি সন্ত্রাসবাদ, চরমপন্থা এবং সহিংসতার প্রতি কানাডার সহনশীলতাকে কেন্দ্র করে। নয়াদিল্লির কর্মকর্তারা কানাডার বিরুদ্ধে অন্তত নয়টি বিচ্ছিন্নতাবাদী সংগঠনকে আশ্রয় দেওয়ার অভিযোগ করেছেন যারা প্রকাশ্যে হত্যার হুমকির পক্ষে সওয়াল করেছে, বিচ্ছিন্নতাবাদী এজেন্ডা প্রচার করেছে এবং ভারতের মধ্যে লক্ষ্যবস্তু হত্যা করেছে।

সিবিসি এর আগে জানিয়েছিল যে অটোয়ার অভিযোগগুলি দেশের কূটনীতিকদের কাছ থেকে পাওয়া তথ্য এবং কানাডা, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড সহ 'ফাইভ আইস' জোটের সদস্যদের সরবরাহ করা গোয়েন্দা তথ্যের উপর ভিত্তি করে।

এদিকে, নিজ্জারের মৃত্যুর তদন্তে কানাডা সরকারকে সহায়তা করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র বারবার ভারতকে অনুরোধ করেছে। এই বিষয়ে এক প্রশ্নের জবাবে, মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার সোমবার বলেছেন যে হোয়াইট হাউস তার কানাডিয়ান সমকক্ষদের সাথে "ঘনিষ্ঠ সমন্বয়" বজায় রেখেছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র সহযোগিতার আহ্বান জানাতে "বেশ কয়েকটি অনুষ্ঠানে" ভারত সরকারের সাথে যুক্ত হয়েছে।

ট্রুডোর অভিযোগের পর, উভয় দেশই প্রবীণ কূটনীতিকদের বহিষ্কার করে প্রতিশোধ নেয়। অচলাবস্থার মধ্যে, অটোয়া এবং নয়াদিল্লি তাদের নিজ নিজ দেশের নাগরিকদের জন্য নতুন ভ্রমণ পরামর্শ জারি করেছে, ভারত কানাডায় "নিরাপত্তা হুমকির কারণে তার মিশনগুলিতে কাজ ব্যাহত" করার কারণে কানাডিয়ানদের জন্য ভিসা স্থগিত করেছে।

news