আফ্রিকান ইউনিয়ন -এইউ কমিশনের ভাইস-চেয়ারপার্সন মনিক এনসানজাবাগানোয়া আফ্রিকান নাগরিকদের জন্য অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের আহ্বান জানিয়েছেন।

রুয়ান্ডার রাজধানী কিগালিতে ১লা থেকে ৩রা অক্টোবর পর্যন্ত 'অ্যাক্সিলারেটিং দ্য ইমপ্লিমেন্টেশন অফ এজেন্ডা 2063' থিমের অধীনে পরিচালিত এইউ এক্সিকিউটিভ কাউন্সিলের বৈঠকে এই উর্ধ্বতন এইউ কর্মকর্তা এই মন্তব্য করেন।

বৈঠকের উদ্বোধনী অধিবেশনে এনসানজাবাগানোয়া বলেন, 'আমরা যখন বৈশ্বিক সিদ্ধান্ত গ্রহণে সমান কণ্ঠস্বর অর্জনের আমাদের দৃষ্টিভঙ্গি অনুসরণ করছি, তখন আসুন আমরা নিশ্চিত করি যে আমাদের স্থানীয়, জাতীয় বা মহাদেশীয় পর্যায়ে আমাদের উন্নয়ন প্রচেষ্টায় আমাদের আফ্রিকান নাগরিকদের কেউই পিছিয়ে নেই।

এনসানজাবাগানোয়া আফ্রিকার অন্তর্ভুক্তিমূলক উন্নয়নকে উপলব্ধি করার জন্য মহাদেশীয় উন্নয়নের জন্য এইউ-এর 50 বছরের পরিকল্পনা এজেন্ডা 2063 বাস্তবায়নের গুরুত্বের উপর জোর দিয়েছিলেন।

এইউ এক্সিকিউটিভ কাউন্সিলের বৈঠকে এজেন্ডা 2063 এর প্রথম 10 বছরের বাস্তবায়ন পরিকল্পনার পাশাপাশি শেখা পাঠ এবং উদীয়মান প্রাসঙ্গিক প্রয়োজনীয়তাগুলি মূল্যায়ন করা হবে উল্লেখ করে এনসানজাবাগানোয়া বলেছিলেন যে এই বৈঠকটি দ্বিতীয় 10 বছরের বাস্তবায়ন পরিকল্পনার জন্য রাজনৈতিক ইচ্ছাশক্তি এবং প্রতিশ্রুতি জোরদার করবে।

দ্বিতীয় 10 বছরের বাস্তবায়ন পরিকল্পনার রূপরেখাটি সাতটি লক্ষ্যকে তুলে ধরেছে যা এজেন্ডা 2063-এর সাতটি লক্ষ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ।

আফ্রিকা সৌহার্দ্যপূর্ণভাবে দ্বন্দ্ব সমাধান করা, আফ্রিকান মূল্যবোধগুলি স্পষ্ট ও প্রচারিত করা, আফ্রিকান নাগরিকদের আরও ক্ষমতায়িত ও উত্পাদনশীল করা এবং আফ্রিকা একটি শক্তিশালী ও প্রভাবশালী বৈশ্বিক খেলোয়াড় হয়ে ওঠার লক্ষ্যগুলি বর্ণিত সাতটি লক্ষ্যের মধ্যে রয়েছে।

দ্বিতীয় 10 বছরের বাস্তবায়ন পরিকল্পনার সাতটি লক্ষ্য এজেন্ডা 2063-এর বিস্তৃত সুযোগ এবং আকাঙ্ক্ষার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। এই লক্ষ্যগুলি বাস্তবে পরিণত করতে সাহস ও দৃঢ়প্রত্যয়ের প্রয়োজন হবে ", বলেন এনসানজাবাগানোয়া।

এইউ-এর মতে, এইউ এক্সিকিউটিভ কাউন্সিলের পশ্চাদপসরণ এজেন্ডা 2063-এর দ্বিতীয় দশ বছরের পরিকল্পনা নিয়ে আলোচনা করেছে, যা 2024 থেকে 2033 পর্যন্ত বিস্তৃত।

এইউ জানিয়েছে যে বৈঠকে অন্যদের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী, অর্থ ও উন্নয়ন পরিকল্পনা মন্ত্রী, আফ্রিকান রাষ্ট্রদূত, এইউ কমিশনের নেতৃত্ব, এইউ অঙ্গগুলির প্রধান এবং আঞ্চলিক অর্থনৈতিক সম্প্রদায়ের প্রধানরা একত্রিত হয়েছিলেন।

এইউ জানিয়েছে যে 2063 সালের এজেন্ডা 2063 সালে "আমরা যে আফ্রিকা চাই" তা বাস্তবায়িত করার জন্য আফ্রিকান জনগণের সম্মিলিত আকাঙ্ক্ষাকে মূর্ত করে। এজেন্ডাটি পাঁচটি 10 বছরের বাস্তবায়ন পরিকল্পনার মাধ্যমে বাস্তবায়িত হয়, যার মধ্যে প্রথমটি 2014 থেকে 2023 সাল পর্যন্ত বিস্তৃত।

এ. ইউ-এর মতে, এজেন্ডা 2063 বাস্তবায়নের দ্বিতীয় দশকটি ত্বরণের একটি, যা প্রথম দশকে প্রসারিত হয়েছে, যা একত্রীকরণের উপর জোর দিয়েছে।

news