সরকারী ব্যয় হ্রাস করার প্রয়াসে টরি পার্টির গ্র্যান্ডি এবং সাবেক ব্রেক্সিট আলোচক লর্ড ফ্রস্ট যুক্তরাজ্যে রাষ্ট্রীয় পেনশনের বয়স বাড়িয়ে ৭৫ করার প্রস্তাব দিয়েছেন। গত পাঁচ বছরে অবসরের বয়স দ্বিগুণ বেড়েছে।

ম্যানচেস্টারে কনজারভেটিভ পার্টির বার্ষিক সম্মেলনে সোমবারের আলোচনার সময় ফ্রস্ট বলেছিলেন, "আমি বিশ্বাস করি যে এই সমস্যা সরকারী ব্যয় হ্রাস করার সমাধানের জন্য পেনশনের বয়স উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করতে হবে।" আমার কাছে মাঝারি মেয়াদে পরিস্থিতি থেকে বেরিয়ে আসার এটাই সেরা পথ বলে মনে হয়।

২০১০ সাল থেকে যুক্তরাজ্য কনজারভেটিভ পার্টি দ্বারা শাসিত হচ্ছে, এবং সাধারণভাবে মিতব্যয়ী দল দ্বারা কিছু প্রাথমিক কাটছাঁট সত্ত্বেও, সাম্প্রতিক বছরগুলিতে সরকারের ব্যয় বৃদ্ধি পেয়েছে। পরিষেবাগুলিতে এর ব্যয়ের মধ্যে রয়েছে স্বাস্থ্যসেবা, কল্যাণমূলক সুবিধা এবং পেনশন।

যুক্তরাজ্যের জাতীয় ঋণ 2010 সালে দেশের জিডিপির 75% থেকে বেড়ে এই বছরের শুরুতে 100.5% হয়েছে।

লর্ড ফ্রস্ট সোমবার বলেছিলেন- স্বাস্থ্যসেবা, পেনশন এবং সুবিধাগুলি সবচেয়ে বড় ব্যয়ের বিভাগগুলির প্রতিনিধিত্ব করে। "আপনি যদি এগুলো সামলাতে না পারেন, তাহলে আপনি আসলে কিছুই সামলাতে পারবেন না।"

তিনি বলেন, "মানুষ আগের তুলনায় অনেক বেশি স্বাস্থ্যবান এবং আমি বিশ্বাস করি অবসরের বয়স] বাড়ানো উচিত" এটি 70-এ উন্নীত করা উচিত কিনা জানতে চাইলে তিনি উত্তর দেন, "75 যথেষ্ট বেশি"।

1948 থেকে 2010 সালের মধ্যে, ব্রিটিশরা মহিলাদের জন্য 60 বছর এবং পুরুষদের জন্য 65 বছর বয়সে তাদের রাষ্ট্রীয় পেনশন পাওয়ার আশা করতে পারে। 2018 সালে, এটি উভয় লিঙ্গের জন্য 65-এ সমান করা হয়েছিল এবং 2020 সালে এটি বেড়ে হবে 66-এ। 2028 সালের মধ্যে 67-এ এবং 2046 সালের মধ্যে 68-এ আরও বৃদ্ধি আশা করা হচ্ছে, যদিও এই তারিখগুলি পর্যালোচনার অধীনে রয়েছে এবং আরও বাড়ানো যেতে পারে।

বর্তমানে, যুক্তরাজ্যে কর্মক্ষম বয়সের প্রতি 100 জনের জন্য 28 জন 65 বছরের বেশি বয়সী রয়েছে। 2050 সালের মধ্যে এটি প্রতি 100 জনে 36-এ উন্নীত হবে বলে আশা করা হচ্ছে।

news