মার্কিন রিপাবলিকান আইনপ্রণেতারা স্থায়ী আইনপ্রণেতার বিষয়ে একমত না হওয়া পর্যন্ত হাউস অফ রিপ্রেজেনটেটিভের অন্তর্বর্তীকালীন স্পিকার হিসাবে দায়িত্ব পালন করার ইচ্ছার কথা নিশ্চিত করেছেন সাবেক মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

বৃহস্পতিবার ফক্স নিউজ ডিজিটালকে ট্রাম্প বলেন, প্রয়োজনে তিনি সাময়িকভাবে স্পিকারের দায়িত্ব গ্রহণ করবেন। তিনি বলেন, "আমাকে ঐক্যবদ্ধকারী হিসেবে কথা বলতে বলা হয়েছে কারণ কংগ্রেসে আমার অনেক বন্ধু রয়েছে। "তারা আমাকে জিজ্ঞাসা করেছে, যদি তারা ভোট না পায়, আমি স্পিকারশিপ নেওয়ার কথা বিবেচনা করব যতক্ষণ না তারা দীর্ঘমেয়াদী কাউকে খুঁজে পায়, কারণ আমি রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছি।"

আগামী সপ্তাহে আইন প্রণেতারা কেভিন ম্যাকার্থির প্রতিস্থাপনের পক্ষে ভোট দেবেন বলে আশা করা হচ্ছে, যিনি মঙ্গলবার U.S. ইতিহাসে প্রথমবারের জন্য হাউস স্পিকার হিসাবে অপসারণ করা হয়েছিল। ট্রাম্পকে নির্বাচন করা রিপাবলিকান-নিয়ন্ত্রিত চেম্বারে আইন প্রণয়নের এজেন্ডার দায়িত্বে সাবেক রাষ্ট্রপতিকে রাখবে, এমনকি তিনি দলের 2024 সালের রাষ্ট্রপতি মনোনয়নের জন্য শীর্ষস্থানীয় প্রার্থী হিসাবে নির্বাচন করবেন।

একাধিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে যে সাবেক রাষ্ট্রপতি রিপাবলিকান বিধায়কদের সাথে আলোচনা করতে এবং সম্ভবত স্পিকারশিপের দৌড়ে প্রবেশের জন্য পরের সপ্তাহে ওয়াশিংটন সফরের পরিকল্পনা করছেন। বৃহস্পতিবার, পলিটিকো এবং অন্যান্য মিডিয়া আউটলেটগুলি জানিয়েছে যে ট্রাম্প নিউ হ্যাম্পশায়ারে সোমবার এবং ফ্লোরিডায় বুধবার তার নির্ধারিত রাষ্ট্রপতি প্রচারের ইভেন্টের মধ্যে মঙ্গলবার ওয়াশিংটন D.C. তে সফর করবেন বলে আশা করা হচ্ছে।

সাবেক রাষ্ট্রপতি ফক্সকে বলেছিলেন- তিনি হাউস স্পিকার নির্বাচিত হতে চাইছেন না, তবে তিনি 30 থেকে 90 দিনের জন্য ভূমিকা গ্রহণের জন্য উন্মুক্ত ছিলেন।

বুধবার নিউইয়র্কের একটি আদালতে সাংবাদিকদের সাথে কথা বলার সময় ট্রাম্পকে সম্ভবত ম্যাকার্থির প্রতিস্থাপন সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল।

তিনি বলেন, 'স্পিকার সম্পর্কে অনেকেই আমাকে ফোন করেছেন। আমি শুধু এটুকুই বলতে পারি যে, দেশ ও রিপাবলিকান পার্টির জন্য যা ভাল তা আমরা করব। তিনি আরও বলেন যে, তার প্রাথমিক লক্ষ্য হল রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করা। এখবর জানিয়েছে রুশ গণমাধ্যম আরটি।

news