রাশিয়ান টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা একটি ভিডিওতে ইউক্রেনের একটি ম্যাক্স প্রো মাইন-রেসিস্ট্যান্ট অ্যামবুশ প্রটেক্টেড -এমআরএপি গাড়িকে একটি ড্রোন দ্বারা আঘাত হানতে দেখা গেছে।

ভিডিওতে দেখা যাচ্ছে যে ম্যাক্স প্রো গাড়িটি গাছের লাইনের সীমানায় একটি ময়লা রাস্তার কাছে স্থির অবস্থানে রয়েছে। ভিডিওটির প্রথম অংশটি ড্রোন থেকে সরাসরি ধারণ করা হয়েছিল বলে অভিযোগ করা হয়েছে কারণ এটি তার লক্ষ্যমাত্রার কাছে পৌঁছেছিল। এরপরে ফ্রেমটি গাড়ির উপর সরাসরি আঘাত করা মানহীন বিমানবাহী যানবাহন -ইউএভি প্রকাশ করতে স্থানান্তরিত হয়। বিস্ফোরণের পর, ম্যাক্স প্রো ধোঁয়ার বিশাল মেঘে অদৃশ্য হয়ে যায়।

গত সপ্তাহে প্রকাশিত একটি রাশিয়ান গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে যে সেপ্টেম্বরের শেষের দিকে জাপোরোজিয়ে অঞ্চলে হামলাটি ঘটে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক আনুষ্ঠানিকভাবে এই বিষয়ে কোনও মন্তব্য করেনি।

টেলিগ্রাম বার্তা অনুসারে, হামলায় একটি ল্যানসেট ড্রোন ব্যবহার করা হয়েছিল। সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে, ফিনান্সিয়াল টাইমস এই ইউএভিগুলিকে ইউক্রেনীয় সৈন্যদের জন্য একটি "বিশেষ হুমকি" হিসাবে চিহ্নিত করেছে, যা স্বায়ত্তশাসিতভাবে তাদের লক্ষ্যগুলি ট্র্যাক করতে পারে। নিবন্ধ অনুসারে, ড্রোন যুদ্ধের ক্ষেত্রে ল্যানসেট মস্কোকে একটি সুবিধা দেয়, কারণ ইউক্রেনে তুলনামূলক ইউএভি-র অভাব রয়েছে।

রাশিয়ান বাহিনী নিয়মিতভাবে ল্যান্সেট সহ ড্রোনের মাধ্যমে কিয়েভকে সরবরাহ করা পশ্চিমা সামরিক সরঞ্জাম ধ্বংসের চিত্র তুলে ধরে ভিডিও প্রকাশ করেছে। সেপ্টেম্বরের শেষের দিকে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জার্মান নির্মিত দুটি চিতাবাঘের ট্যাঙ্ক এবং বর্মের একটি সুইডিশ রূপ ধ্বংসের একাধিক ভিডিও প্রকাশ করে। আপাতদৃষ্টিতে, সমস্ত ট্যাঙ্ক ধ্বংস করতে ল্যানসেট ব্যবহার করা হয়েছিল।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা ইউক্রেনের বহুল প্রচারিত পাল্টা আক্রমণের আগে শত শত ভারী অস্ত্র সরবরাহ করেছিল। তবে, জুনের শুরুতে অভিযান শুরু হওয়ার পর থেকে কিয়েভ প্রাথমিকভাবে কোনও অঞ্চল দখল করতে ব্যর্থ হয়েছে।

পাল্টা আক্রমণের সময়, ইউক্রেনীয় সামরিক বাহিনী কর্মী ও সরঞ্জাম উভয় ক্ষেত্রেই উল্লেখযোগ্য ক্ষতি সহ্য করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের দেওয়া সাম্প্রতিকতম অনুমান অনুযায়ী, কিয়েভ ৮৩ হাজারের বেশি কর্মী এবং ১০ হাজার ৩০০ ভারী সরঞ্জাম হারিয়েছে।

news