ইসলামাবাদ হাইকোর্ট রেজিস্ট্রারের কার্যালয়ের উত্থাপিত আপত্তিগুলি খারিজ করে দেয় এবং আদিয়ালা কারাগারে তার স্ত্রী ইমরান খানের সুরক্ষার বিধানের জন্য বুশরা বিবির আবেদনের শুনানি বৃহস্পতিবার নির্ধারিত করে।

হাইকোর্টের প্রধান বিচারপতি আমির ফারুক আবেদনটি এবং রেজিস্ট্রারের কার্যালয়ের আপত্তির শুনানি করেন। বুশরা বিবির আইনজীবী লতিফ খোসা আদালতে যুক্তি দিয়েছিলেন যে সাবেক প্রধানমন্ত্রী এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ -পিটিআই চেয়ারম্যানের জীবন কারাগারে ঝুঁকির মধ্যে রয়েছে।

আদালত রেজিস্ট্রারের কার্যালয়ের আপত্তি খারিজ করে এবং আবেদনের শুনানির জন্য সময় নির্ধারণ করে। বৃহস্পতিবার ৫ই অক্টোবর পিটিশনের শুনানি করার জন্য খোসার অনুরোধও মঞ্জুর করে আদালত।

বুশরা আবেদনে উদ্বেগ প্রকাশ করেছিলেন- তার স্ত্রীকে কারাগারের খাবারে বিষ দেওয়া হতে পারে। তিনি বলেছিলেন- ইমরানকে বাড়িতে রান্না করা রাতের খাবারের অনুমতি দেওয়া হয়নি, যা অতীতে প্রাক-বিচার বন্দীদের দেওয়া হত। তিনি যুক্তি দিয়েছিলেন- যে কোনও বিকৃত খাবার ইমরানের স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে।

বুশরা আরও জোর দিয়েছিলেন- পিটিআই নেতা জেল ম্যানুয়ালের অধীনে যে সুযোগ-সুবিধা পাওয়ার অধিকারী ছিলেন তা পাচ্ছেন না। তিনি আরও বলেন, কারাগারে তাঁর স্ত্রীর সঙ্গে যে অমানবিক আচরণ করা হয়েছে তা সংবিধানের ৯ ও ১৪ অনুচ্ছেদের লঙ্ঘন। ২৬শে সেপ্টেম্বর হাইকোর্টের নির্দেশে ইমরান খানকে আদিয়ালা জেলে স্থানান্তরিত করা হয়।

আগের সন্ধ্যায়, পুলিশ অভিজাত কমান্ডোদের মোতায়েন করে এবং ব্যর্থ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে অতিরিক্ত নিরাপত্তা চেকপয়েন্ট স্থাপন করে আদিয়ালা কারাগারের চারপাশে নিরাপত্তা বৃদ্ধি করে।

পরে ইমরান খানের অ্যাটর্নি নইম হায়দার পাঞ্জুথা সাংবাদিকদের বলেন- বুশরা মঙ্গলবার আদিয়ালা জেলে সাবেক প্রধানমন্ত্রীর সাথে দেখা করেছেন এবং দাবি করেছেন যে ইমরানের জীবন ঝুঁকির মধ্যে রয়েছে।

"আমি আশঙ্কা করছি ইমরান খানকে ক্রমাগত খাবারের দ্বারা বিষ প্রয়োগ করা হতে পারে"...তার চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে এবং তাকে মানসিক নির্যাতনের শিকার হতে হচ্ছে।

পাঞ্জুথা দাবি করেন যে তিনি গতরাতে জানতে পেরেছিলেন যে পিটিআই নেতাকে একটি নিম্ন-শ্রেণীর সেলে স্থানান্তরিত করা হয়েছে। তিনি বলেন, "নিরাপত্তা কর্মীদের তাদের সেলের বাইরে মোতায়েন করা হয়েছে এবং তাদের সেল ফোন বাজেয়াপ্ত করা হয়েছে", তিনি দাবি করেন যে এগুলো ইমরানকে "ভাঙার" অভিনব পদ্ধতি।

news