ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক সম্প্রতি রূপান্তরকামী ব্যক্তিদের সম্পর্কে যে মন্তব্য করেছেন তা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিতর্কের সৃষ্টি করেছে।  ৪ঠা অক্টোবর 2023 সালের কনজারভেটিভ পার্টির সম্মেলনে তাঁর সমাপনী বক্তৃতার সময় তিনি বলেছিলেন, "একজন পুরুষ একজন পুরুষ, এবং একজন মহিলা একজন মহিলা"। 

সম্মেলনে তাঁর ভাষণে তিনি বলেছিলেন, "আমাদের বিশ্বাস করা উচিত নয় যে ব্যক্তিরা যে কোনও লিঙ্গ হতে পারে যা তারা চায়। একজন পুরুষ একজন মহিলা এবং একজন পুরুষ একজন পুরুষ। এটা সাধারণ যুক্তি "।

"আমরা এই জাতিকে পরিবর্তন করতে যাচ্ছি, যার অর্থ হল জীবনই জীবন। এই অবস্থান বিতর্কিত হওয়া উচিত নয়। কঠোর পরিশ্রমী ব্যক্তিদের অধিকাংশই একমত। অধিকন্তু, তাদের সন্তানরা স্কুলে সম্পর্ক সম্পর্কে কী শিখছে তা বাবা-মায়েদের আবিষ্কার করা বিতর্কিত হওয়া উচিত নয়। হাসপাতালগুলি কখন পুরুষ বা মহিলাদের নির্দেশ দেয় সে সম্পর্কে রোগীদের সচেতন হওয়া উচিত। 

যদিও কেউ কেউ তাঁর সঙ্গে একমত হয়েছিলেন, অনেকে রূপান্তরকামী সম্প্রদায় সম্পর্কে তাঁর "অসম্মানজনক" মন্তব্যে ক্ষুব্ধ হয়েছিলেন। কেউ কেউ তাঁকে উপহাস করে বলেছিলেন যে তাঁর বক্তব্যগুলিতে "সাধারণ জ্ঞানের" অভাব রয়েছে।

একজন ব্যবহারকারী মন্তব্য করেছেন, "কেবল ক্ষুদ্রতম সম্প্রদায়ের একটির উপরই নয়, সবচেয়ে দুর্বল সম্প্রদায়ের একটির উপরও ক্রমাগত হামলা নিন্দনীয়। তাদের সমস্ত সমর্থক সহ সম্পূর্ণভাবে ঘৃণ্য দল।

অন্য একজন মন্তব্য করেছেন, "আমি সুনাকের গণিতের গুরুত্বের উপর জোর দিয়ে অসুস্থ হয়ে পড়েছি, যদিও তার জীববিজ্ঞানের জ্ঞানের খুব অভাব রয়েছে। জৈবিক যৌনতা এত জটিল এবং আকর্ষণীয়, এবং কোনওভাবেই "সাধারণ জ্ঞান" নয়। এটি লিঙ্গ বিতর্কে জড়িত হওয়ার আগে যা ট্রান্স বিতর্ককে প্রভাবিত করে।

তৃতীয়জন বলেন, "সুনাক লিঙ্গ এবং লিঙ্গের মধ্যে পার্থক্য বুঝতে পারে বলে মনে হয় না। এটি ভীতিজনক যে কনজারভেটিভ পার্টি মিনিটের মধ্যে আরও বেশি করে উগ্রপন্থী হয়ে উঠছে। চতুর্থজন একমত হয়ে বলেন, "এটি ততটাই সত্য যতটা একজন সরকারী কর্মকর্তা দীর্ঘ সময় ধরে বলেছেন।"

উল্লেখযোগ্যভাবে, স্বাস্থ্যমন্ত্রী স্টিভ বার্কলে ৩রা অক্টোবর ইংল্যান্ডের মহিলা হাসপাতালের ওয়ার্ডগুলিতে রূপান্তরকামী মহিলাদের চিকিত্সা নিষিদ্ধ করার একটি পরিকল্পনা প্রস্তাব করার পরে তাঁর মন্তব্য আসে। স্কাই নিউজের মতে, স্বাস্থ্যমন্ত্রী আরও যাচাই করেছেন যে মহিলাদের স্বাস্থ্য নিয়ে আলোচনা করার সময় লিঙ্গ-নির্দিষ্ট ভাষা ব্যবহার করা হবে।  এলজিবিটিকিউ + মানুষকে লক্ষ্যবস্তু করা হবে এই উদ্বেগের কারণে মধ্যপন্থী কনজারভেটিভ এমপিরা এই প্রস্তাবে নেতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছেন।

ট্রান্সজেন্ডার অধিকারের বিষয়ে মিঃ সুনাকের অবস্থান এপ্রিল মাসে স্পষ্ট করা হয়েছিল যখন তিনি বলেছিলেন, "মহিলাদের লিঙ্গ নেই"।  কনজারভেটিভহোমের সাথে এক সাক্ষাৎকারে, মিঃ সুনাককে এই দাবির উপর মন্তব্য করতে বলা হয়েছিল যে "99.9 শতাংশ মহিলার অবশ্যই লিঙ্গ নেই"।

"আপনি কত শতাংশ রাখবেন?" মিঃ সুনাককে জিজ্ঞাসাবাদ করা হয়। ব্রিটিশ প্রধানমন্ত্রী এই প্রশ্নের উত্তরে হেসেছিলেন, কিন্তু যখন তাঁকে জিজ্ঞাসা করা হয় যে তিনি এই সংখ্যাটি 100 শতাংশ বলে বিশ্বাস করেন কিনা, তখন মিঃ সুনাক উত্তর দেন, "অবশ্যই।"

news