তালেবান-নিযুক্ত আফগানিস্তানের একজন মন্ত্রী শরিয়তের ভিত্তিতে 'পুরুষ ও মহিলা সমান নয়' বলে পুনর্ব্যক্ত করার দু 'দিন পরে, হোয়াইট হাউস বলেছে যে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে বৈধতা অর্জনের জন্য তালেবানদের অবশ্যই তাদের প্রতিশ্রুতি পূরণ করতে হবে।

আমরা তাদের আফগানিস্তানে বৈধ সরকার হিসেবে স্বীকৃতি দেইনি। তারা তাই চায়। তারা বিশ্বাসযোগ্যতা চায়। তারপরে তাদের অবশ্যই তাদের বাধ্যবাধকতা পূরণ করতে হবে, "হোয়াইট হাউসের জাতীয় সুরক্ষা কাউন্সিলের কৌশলগত যোগাযোগের সমন্বয়কারী জন কার্বি মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন- আমি বলতে চাচ্ছি, আপনি কীভাবে কার্যকরভাবে শাসন করতে পারেন, আপনি কীভাবে কার্যকরভাবে একটি কার্যকর অর্থনীতি গড়ে তুলতে পারেন, যখন মূলত আপনার অর্ধেক কর্মশক্তি, সমস্ত মহিলাকে সেই প্রক্রিয়ার অংশ হতে নিষেধ করা হয়েছে? সুতরাং, আমরা তাদের প্রতিশ্রুতির জন্য তাদের জবাবদিহি করতে থাকব।

টোলো নিউজের একটি প্রতিবেদন অনুসারে, ১লা অক্টোবর আফগানিস্তানের তালেবান-নিযুক্ত ভারপ্রাপ্ত শিক্ষা মন্ত্রী নেদা মোহাম্মদ নাদিম বলেছেন- শরিয়তের ভিত্তিতে 'পুরুষ ও মহিলা সমান নয়' এবং উদ্বেগ প্রকাশ করেছেন যে "মহিলাদের সমস্যা সমাধানের ছদ্মবেশে বর্তমান ব্যবস্থা ভেঙে ফেলার চেষ্টা করা হচ্ছে"। 

নাদিম আরও জোর দিয়েছিলেন যে শিক্ষা ব্যবস্থা শরিয়া নীতি মেনে চলে। "আল্লাহ তা 'আলা নারী ও পুরুষের মধ্যে পার্থক্য করেছেন। একজন পুরুষ হলেন নেতা, তার কর্তৃত্ব রয়েছে, তাকে অবশ্যই বাধ্য হতে হবে এবং মহিলাদের অবশ্যই তার জগৎকে আলিঙ্গন করতে হবে। আফগানিস্তানের বাঘলান বিশ্ববিদ্যালয়ে এক বৈঠকে তাঁকে উদ্ধৃত করে টোলো নিউজ বলেছে, "একজন নারী পুরুষের সমান নয়, কিন্তু পশ্চিমা দেশগুলি তাকে পুরুষের ঊর্ধ্বে তুলেছে।" 

তালিবানরা 2021 সালের আগস্টে আফগানিস্তানে ক্ষমতা দখল করে এবং কিছু পেশা বাদে অবিলম্বে মহিলাদের শিক্ষা ও কর্মসংস্থান নিষিদ্ধ করে। মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারত সহ অনেক দেশ এখনও তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি এবং কাবুলে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের পক্ষে সওয়াল করেছে।

যখন জিজ্ঞাসা করা হয়- মার্কিন যুক্তরাষ্ট্র তালেবানদের সাথে সংলাপে জড়িত হবে না, কিরবি জবাব দিয়েছিলেন, "অবশ্যই না। আমরা আফগানিস্তান থেকে আমাদের মিত্র ও সহযোগীদের অপসারণের চেষ্টা চালিয়ে যাচ্ছি। এর জন্য যোগাযোগ প্রয়োজন। আলোচনার প্রয়োজন আছে "।  

কিরবি বলেন- তবে 20 বছর ধরে যারা আমাদের সাহায্য করেছে তাদের প্রতি আমাদের প্রতিশ্রুতি রক্ষা করা মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এবং এর অর্থ কি এই যে সন্ত্রাসবাদের বিরুদ্ধে আর কোনও যৌথ হুমকি নেই? অবশ্যই, আমরা করি। এবং তালেবানরা আইএসআইএস-কে-এর বিরুদ্ধে লড়াই করছে, বিশেষ করে তাদের নিজেদের দেশে।

news