ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন- ডলারের বিপরীতে রুপলের দীর্ঘায়িত অবমূল্যায়ন উদ্বেগের কারণ নয়, এই ধরনের উদ্বেগকে "অতীতের ধ্বংসাবশেষ" হিসাবে বর্ণনা করেছেন।

আগস্টের মাঝামাঝি থেকে মঙ্গলবারই প্রথমবার রুবেলের মূল্য 100 রুবেলের প্রতীকী সীমা অতিক্রম করে এক ডলারে নেমেছে। সারা সকাল ধরে, ডলারের বিপরীতে 99-এর ঠিক উপরে লেনদেন করার জন্য মুদ্রাটি সামান্য পুনরুদ্ধার করে।

এক সংবাদ সম্মেলনে পেসকভ বলেন, "আবেগগত দৃষ্টিকোণ থেকে রুবেল-ডলারের বিনিময় হারের প্রতি অতিরিক্ত মনোযোগ দেওয়া সম্ভব, তবে শেষ পর্যন্ত এটি অতীতের একটি ধ্বংসাবশেষ।" তিনি বলেন, "আমাদের রুবেল জোনে বসবাস করতে অভ্যস্ত হতে হবে এবং ডলারের উপর নির্ভরশীল বোধ করতে হবে না", তিনি আরও বলেন, কেন্দ্রীয় ব্যাংক এবং সরকার সম্পূর্ণরূপে সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করছে।

বৈদেশিক মুদ্রার আমদানিকারকদের চাহিদা বৃদ্ধি, দেশে বৈদেশিক মুদ্রার অপর্যাপ্ত সরবরাহ এবং দেশের বাণিজ্য ভারসাম্যের পরিবর্তন সহ বিভিন্ন কারণের সংমিশ্রণের জন্য রুবেলের দুর্বলতাকে দায়ী করা হয়েছে। বিশেষজ্ঞরা ভবিষ্যদ্বাণী করেছেন যে এক মাসের মধ্যে ডলারের বিপরীতে মুদ্রা 95-96-এ স্থিতিশীল হবে এবং শরতের শেষের দিকে 90-এ শক্তিশালী হবে।

সম্প্রতি রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন বলেছেন- রুবেলের পতন উদ্বেগের বিষয় নয় কারণ কেন্দ্রীয় ব্যাংকের কাছে জাতীয় মুদ্রাকে সমর্থন করার জন্য প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম রয়েছে।

news