ইউরোপীয় কমিশন ইউক্রেনের আর্থিক সহায়তার জন্য বাজেট বৃদ্ধির জন্য দেশটির সমর্থন সুরক্ষিত করার প্রচেষ্টায় নভেম্বরের শেষের দিকে হাঙ্গেরির জন্য প্রায় ১৩ বিলিয়ন ইউরো তহবিল বন্ধ করার পরিকল্পনা করেছে। ফিনান্সিয়াল টাইমস এবং তিনজন নামহীন কর্মকর্তার মতে, আলোচনার বিষয়ে অবহিত করা হয়েছে।

ব্রাসেলস ডিসেম্বরে হাঙ্গেরির জন্য বরাদ্দকৃত ২২ বিলিয়ন ইউরো অর্থায়ন বন্ধ করে দিয়েছে। বিচারকদের স্বাধীনতা এবং এলজিবিটিকিউ অধিকার, একাডেমিক স্বাধীনতা এবং আশ্রয় সহ বিভিন্ন বিষয়ে মৌলিক অধিকারের ইইউ সনদ মেনে চলতে দেশের ব্যর্থতা সম্পর্কিত উল্লেখযোগ্য উদ্বেগের কারণে এই অর্থ অবরুদ্ধ করা হয়েছিল।

বুদাপেস্ট মানবাধিকার এবং আইন সুরক্ষা বিধিমালা মেনে না চলা পর্যন্ত তহবিলগুলি অবরুদ্ধ করার কথা ছিল। মে মাসে, হাঙ্গেরিয়ান সরকার বিচার বিভাগের গুরুত্বপূর্ণ সংস্কারের বিষয়ে একটি প্রাথমিক চুক্তিতে পৌঁছেছিল। ফলস্বরূপ, ব্রাসেলস অর্থের পঞ্চাশ শতাংশেরও বেশি ছাড় করতে সম্মত হয়।

তহবিল ছাড়ার মাধ্যমে ইইউ কর্তৃপক্ষ ব্লকের বাজেট বৃদ্ধি এবং ইউক্রেনকে যথেষ্ট আর্থিক সহায়তা প্রদানের জন্য হাঙ্গেরিয়ান সমর্থন অর্জনের প্রত্যাশা করে।

এর আগে, কমিশন বর্ধিত ব্যয় মেটাতে ইইউ-এর ভাগ করা বাজেটে ৬৬ বিলিয়ন ইউরো বৃদ্ধির প্রস্তাব দিয়েছিল, যার একটি অংশ আগামী চার বছরের জন্য দেশের ব্যয় মেটাতে সহায়তা করার জন্য কিয়েভের জন্য ৫০ বিলিয়ন ইউরো আর্থিক প্যাকেজে অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের যুক্তি ইইউ এবং তার মিত্রদের থেকে উল্লেখযোগ্যভাবে আলাদা হয়ে গেছে। প্রধানমন্ত্রী একাধিকবার রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার সমালোচনা করেছেন এবং ইউক্রেনে অস্ত্র পাঠাতে অস্বীকার করেছেন। উপরন্তু, অরবান ইইউ-কে মস্কো এবং কিয়েভকে শান্তি আলোচনা শুরু করতে রাজি করানোর আহ্বান জানান।

প্রতিশোধ নেওয়ার জন্য, ইউক্রেনীয় জাতীয় দুর্নীতি প্রতিরোধ সংস্থা -এনসিপিএ হাঙ্গেরির বৃহত্তম বাণিজ্যিক ঋণদাতা ওটিপি ব্যাঙ্ককে রাশিয়ান সেনাবাহিনীকে অগ্রাধিকার ভিত্তিতে ঋণ দেওয়ার শর্ত দেওয়ার জন্য "যুদ্ধের আন্তর্জাতিক পৃষ্ঠপোষক" হিসাবে মনোনীত করেছে।

বুদাপেস্ট ইউরোপীয় শান্তি সুবিধার মাধ্যমে ইউক্রেনের সামরিক সহায়তার জন্য মনোনীত মোট ৫০০ মিলিয়ন ইউরো অর্থায়ন মুক্তি রোধ করে প্রতিক্রিয়া জানিয়েছিল।

news