ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, জনসংখ্যার আয়ু বৃদ্ধির দিক থেকে "সমবয়সী দেশগুলির" মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র সবচেয়ে নিচে রয়েছে। কয়েক মাসের গবেষণা এবং সাক্ষাৎকার স্থূলতা, ক্যান্সার, হৃদরোগ এবং ডায়াবেটিসের একটি মহামারী প্রকাশ করেছে, পাশাপাশি দরিদ্র এবং ধনী আমেরিকানদের মধ্যে একটি বিস্তৃত বিভাজন প্রকাশ করেছে।

সাম্প্রতিক দশকগুলিতে, মার্কিন যুক্তরাষ্ট্র প্যাকের কেন্দ্র থেকে ধনী দেশগুলির মধ্যে বহিরাগত অবস্থানে চলে গেছে। পোস্টের মতে, এটি আরও এবং আরও পিছিয়ে পড়তে থাকে। 

2014 সালে, আমেরিকান আয়ু 78.9 বছরে পৌঁছেছিল, একই বছর সাশ্রয়ী মূল্যের যত্ন আইন, যা "ওবামাকেয়ার" নামেও পরিচিত, সম্পূর্ণরূপে প্রয়োগ করা হয়েছিল। তারপর থেকে তা কমতে থাকে। 2021 সালের হিসাবে, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র -সিডিসি অনুসারে এটি 76.4 বছর ছিল।

পোস্টের সাংবাদিকরা গত 50 বছরে কাউন্টি-স্তরের মৃত্যুর পরিসংখ্যান পরীক্ষা করেছেন এবং 35 থেকে 64 বছর বয়সীদের মধ্যে অতিরিক্ত মৃত্যুর সর্বাধিক বৃদ্ধি খুঁজে পেয়েছেন। দীর্ঘস্থায়ী রোগগুলি এই গোষ্ঠীতে "সমস্ত ওভারডোজ, নরহত্যা, আত্মহত্যা এবং অটোমোবাইল দুর্ঘটনার সম্মিলিত" তুলনায় দ্বিগুণ আমেরিকানকে হত্যা করে।

হৃদরোগ, ক্যান্সার, ডায়াবেটিস, লিভারের ব্যর্থতা এবং অন্যান্য দীর্ঘস্থায়ী অসুস্থতা মৃত্যুর সবচেয়ে প্রচলিত কারণ।  50 বছরের কম বয়সী আমেরিকানদের মধ্যে স্তন, থাইরয়েড এবং কোলোরেক্টাল ক্যান্সারের ঘটনা "রহস্যজনকভাবে" বৃদ্ধি পাচ্ছে। এদিকে, আমেরিকান প্রাপ্তবয়স্কদের প্রায় 42 শতাংশ স্থূল, 1990 সালে 11.6 শতাংশের তুলনায়। 

ওয়াশিংটন পোস্ট দ্বারা সাক্ষাৎকার নেওয়া চিকিৎসা পেশাদার এবং শিক্ষাবিদরা গোঁড়ামি এবং প্রতিরোধমূলক যত্নের অভাব সহ বিভিন্ন কারণের দিকে ইঙ্গিত করেছেন। তারা বলেছে যে চিকিৎসা, পুষ্টি এবং প্রযুক্তির অগ্রগতি "দারিদ্র্য, বর্ণবাদ, চিকিৎসা ব্যবস্থার প্রতি অবিশ্বাস, সামাজিক নেটওয়ার্কের বিভাজন এবং অত্যন্ত প্রক্রিয়াজাত খাবারের সমন্বয়ে অস্বাস্থ্যকর ডায়েট দ্বারা পরাস্ত হয়েছে"।

রাইস ইউনিভার্সিটির বেকার ইনস্টিটিউট ফর পাবলিক পলিসির সিনিয়র হেলথ পলিসি ফেলো এলেনা মার্কস যুক্তি দিয়েছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র একটি "স্বাস্থ্য শিল্প কমপ্লেক্স" নির্মাণ করেছে যা চিকিত্সার দিকে মনোনিবেশ করে তবে ট্রিলিয়ন ডলার ব্যয় করে।

টেক্সাসের হিউস্টন শহরের প্রাক্তন স্বাস্থ্য ও পরিবেশ নীতি পরিচালক মার্কসের মতে, 80 শতাংশ বা তার বেশি স্বাস্থ্যের ফলাফল অ-চিকিৎসা কারণ দ্বারা নির্ধারিত হয়।

পোস্টের মতে, আয়ু বৃদ্ধির ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য "সম্পদের ব্যবধান" রয়েছে। 2020 সালে, কোভিড-19 মহামারী চলাকালীন, দরিদ্রতম আমেরিকানদের ধনীদের তুলনায় মারা যাওয়ার সম্ভাবনা 61% বেশি ছিল এবং তুলনামূলক দেশগুলির দরিদ্র ব্যক্তিদের তুলনায় তাদের আয়ু "অনেক কম" ছিল। যদিও ধনী আমেরিকানরা কানাডা, ফ্রান্স বা জাপানের তাদের সমকক্ষদের তুলনায় গড়ে বেশি দিন বেঁচেছিল, তবুও তারা তাদের থেকে পিছিয়ে ছিল।

পোস্টটি আয়ুষ্কালে জাতিগত বৈষম্যকেও তুলে ধরেছে, যেখানে এশীয়-আমেরিকানদের মধ্যে সর্বোচ্চ 84 জন এবং নেটিভ আমেরিকানদের মধ্যে সর্বনিম্ন 65 জন রয়েছেন। হিস্পানিকদের সংখ্যা ছিল 78, যেখানে শ্বেতাঙ্গদের সংখ্যা ছিল 76 এবং আফ্রিকান-আমেরিকানদের 71।

news