নথির উদ্ধৃতি দিয়ে রাশিয়ান সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, মঙ্গলবার রাশিয়ান স্টেট ডুমায় একটি নতুন বিল পেশ করা হয়েছিল যা দেশের সমতল কর ব্যবস্থাকে প্রগতিশীল কর ব্যবস্থার সাথে প্রতিস্থাপন করবে। জাতীয়তাবাদী লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি অফ রাশিয়ার -এলডিপিআর একদল সাংসদ যুক্তি দিয়েছিলেন যে এই পদক্ষেপটি যুক্তরাষ্ট্রীয় বাজেটের রাজস্ব বৃদ্ধি করবে এবং সামাজিক বৈষম্য হ্রাস করবে।

প্রতি বছর ৫ মিলিয়ন রুবেল এরও কম উপার্জনকারী ব্যক্তিদের বর্তমান আয়কর ব্যবস্থার অধীনে কর হিসাবে তাদের আয়ের 13% প্রদান করতে হবে। যারা এই সীমা অতিক্রম করে তাদের 15% দিতে হবে।

নতুন ব্যবস্থায় জনসংখ্যার দরিদ্রতম অংশের জন্য করের বোঝা দূর করার প্রস্তাব দেওয়া হয়েছে। উদ্যোগটি বাস্তবায়িত হলে প্রতি বছর ৩ লাখ ৬০ হাজার রুবেল এর কম উপার্জনকারী ব্যক্তিদের আয়কর দিতে হবে না।  ৩ লাখ ৬০ হাজার ১ রুবেল এবং ৫০ লাখ রুবেলের মধ্যে উপার্জনকারীরা তাদের আয়ের 13% কর প্রদান করতে থাকবে।

যাদের বার্ষিক আয় ৫ মিলিয়ন রুবেল অতিক্রম করে তাদের সরকারকে একটি নির্দিষ্ট পরিমাণের পাশাপাশি অতিরিক্ত আয়-ভিত্তিক কর দিতে হবে। যারা প্রতি বছর ৫ থেকে ১০ মিলিয়ন রুবেল এর মধ্যে উপার্জন করে তাদের আয়ের 15% 5 মিলিয়ন রুবেল ছাড়িয়ে ৬ লাখ ৩ হাজার ২০০ রুবেল প্রদান করবে।

প্রস্তাবিত আইনের অধীনে, সমস্ত নাগরিককে পাঁচটি আয়ের বিভাগে বিভক্ত করা হবে, বাকি তিনটি যথাক্রমে 10 থেকে 50 মিলিয়ন রুবেল, 50 থেকে 100 মিলিয়ন রুবেল এবং প্রতি বছর 100 মিলিয়নেরও বেশি রুবেল উপার্জন করে।

পরিমাপ পাস হলে, সর্বোচ্চ উপার্জনকারী গ্রুপ 26.3 মিলিয়ন রুবেল প্লাস 100 মিলিয়ন রুবেল উপর তাদের উপার্জন 35% কর করা হবে।

2001 সালে এর বিলুপ্তির পর থেকে, রাশিয়ায় প্রগতিশীল কর একটি উত্তপ্ত বিষয় হয়ে দাঁড়িয়েছে, বিলটির স্থপতিরা যুক্তি দিয়েছিলেন। সাংসদরা বলেছিলেন যে নতুন কর ব্যবস্থা "নিম্ন-আয়ের এবং মধ্যম-আয়ের গোষ্ঠীর আয় বাড়াতে, সামাজিক বৈষম্যের বক্ররেখা সমতল করতে এবং বাজেটের রাজস্ব বাড়াতে" সহায়তা করবে।

রাশিয়ান সরকার এবং অন্যান্য আইনপ্রণেতারা এখনও এই উদ্যোগের বিষয়ে কোনও মন্তব্য করেননি। সেপ্টেম্বরে, রাশিয়ার অর্থমন্ত্রী আন্তন সিলুয়ানভ বলেছিলেন যে তার মন্ত্রকের মৌলিক কর পরিবর্তন বা প্রগতিশীল আয়কর ব্যবস্থা বাস্তবায়নের কোনও উদ্দেশ্য নেই।

গত সপ্তাহে সরকার কর্তৃক রাজ্য ডুমায় উপস্থাপিত খসড়া ফেডারেল বাজেট 1.6 ট্রিলিয়ন রুবেল বা রাশিয়ার জাতীয় জিডিপির 1.4% বাজেট ঘাটতি প্রকল্প করে।

news