উজবেকিস্তানের রাষ্ট্রপতি শাভকাত মির্জিয়োয়েভের মতে, উজবেকিস্তান ও রাশিয়ার মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক উভয় দেশের জন্য সুস্পষ্ট সুবিধা প্রদান করেছে। শুক্রবার মস্কোতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক বৈঠকে তিনি এ মন্তব্য করেন।    

মির্জিয়োয়েভের মতে, উজবেকিস্তান এবং রাশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ক "সমস্ত ক্ষেত্রে কৌশলগত অংশীদারিত্ব অব্যাহত রেখে" "সম্পূর্ণ নতুন স্তরে পৌঁছেছে"। এছাড়াও, তিনি দুই দেশের সহযোগিতার 'প্রকৃত অগ্রগতির "প্রশংসা করেন।     

উজবেক নেতা উল্লেখ করেন যে, কেবল দুই দেশের সরকারের মধ্যে নয়, তাদের পৃথক অঞ্চলের মধ্যেও সংযোগ জোরদার করা হচ্ছে। তিনি উদাহরণ হিসেবে রাশিয়ার কাজান শহরে আয়োজিত একটি আঞ্চলিক ফোরামের কথা উল্লেখ করেন।  


মির্জিয়োয়েভ উপসংহারে বলেন, "আমাদের নিজেদের মধ্যে একটিও অমীমাংসিত সমস্যা নেই।"

গত এক বছরে রাশিয়া ও উজবেকিস্তানের মধ্যে বাণিজ্যের পরিমাণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে এবং 2022 সালে এটি 23% বৃদ্ধি পেয়ে 9.3 বিলিয়ন ডলারে উন্নীত হবে বলে ধারণা করা হচ্ছে। একই সময়ে রাশিয়ায় উজবেক-ব্র্যান্ডযুক্ত পণ্য ও পরিষেবার রপ্তানি 3 বিলিয়ন ডলারে উন্নীত হয়।    

জুন মাসে তাশখন্দ শীতকালে শক্তির ঘাটতি মেটাতে উজবেকিস্তানে প্রতিদিন প্রায় 9 মিলিয়ন কিউবিক মিটার প্রাকৃতিক গ্যাস সরবরাহের জন্য রাশিয়ান শক্তি বেহেমোথ গাজপ্রোমের সাথে দুই বছরের চুক্তি স্বাক্ষর করেছে।    

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন বেশ কয়েকটি উজবেক সংস্থাকে পশ্চিমা নিষেধাজ্ঞা এড়াতে রাশিয়াকে সহায়তা করার জন্য অভিযুক্ত করেছে। জুলাই মাসে, মার্কিন যুক্তরাষ্ট্র একই সংস্থাগুলিকে লক্ষ্যবস্তু করার পরে, ব্রাসেলস দুটি উজবেক সংস্থাকে লঙ্ঘনের অভিযোগে মনোনীত করে।

news