টেলিগ্রাফ শনিবার জানিয়েছে, মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন ইউক্রেনের সম্ভাব্য "এক-এবং-সম্পন্ন" সহায়তার অনুরোধের পরিকল্পনা করছেন যা এত বড় হবে যে, 2024 সালের নির্বাচনের পরে তাকে কংগ্রেসের কাছ থেকে আর কোনও তহবিল অনুমোদনের প্রয়োজন হবে না। 

রুশ গণমাধ্যম আরটির খবরে বলা হয়, নতুন সহায়তার অনুরোধটি ১০০ বিলিয়ন ডলারের মতো হতে পারে, যা অব্যাহত আইনী বিতর্ক এড়াতে যথেষ্ট যা পরের বছর বিডেনের পুনর্নির্বাচনের দরকে বাধা দিতে পারে, হোয়াইট হাউসের আলোচনার সাথে পরিচিত সূত্র অনুসারে একটি ব্রিটিশ সংবাদপত্র উদ্ধৃত করেছে। এই ধরনের প্রস্তাব সরকারের অচলাবস্থা এড়াতে গত সপ্তাহে মার্কিন হাউস অফ রিপ্রেজেনটেটিভস দ্বারা গৃহীত স্টপগ্যাপ ব্যয় ব্যবস্থা থেকে ২৪ বিলিয়ন ডলার হ্রাস করবে।

সংবাদপত্রের একটি সূত্রের মতে, "বড় প্যাকেজ"-এর ধারণাটি প্রশাসনের সংখ্যাগরিষ্ঠ অংশ দ্বারা সমর্থিত। "ইউক্রেনের সমর্থকরা চায় এটি একটি একবার করা, মোটা বিল হোক যা পরবর্তী নির্বাচনের পরে তাদের সম্বোধন করতে হবে না।"

কংগ্রেস কর্তৃক একটি বড় সহায়তা ব্যবস্থা পাস না হওয়া পর্যন্ত, বাইডেন প্রশাসন রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের লড়াইকে সমর্থন করার জন্য কিয়েভে অর্থ ও অস্ত্রের প্রবাহ বজায় রাখার অস্থায়ী উপায় খুঁজে বের করার জন্য ঝাঁপিয়ে পড়েছে। প্রতিবেদন অনুসারে, মার্কিন স্টেট ডিপার্টমেন্টের অনুদান কর্মসূচি প্রায় 650 মিলিয়ন ডলার তহবিল সরবরাহ করতে পারে।

গণমাধ্যম হোয়াইট হাউসের কর্মকর্তাদের উদ্ধৃত করে বলেছে যে ইউক্রেনের জন্য সম্ভাব্য তহবিলের ঘাটতির আগে মাত্র কয়েক সপ্তাহ বাকি রয়েছে, যা তারা সতর্ক করেছে যে যুদ্ধক্ষেত্রে বিধ্বংসী প্রভাব ফেলতে পারে।

রিপাবলিকানরা উপ-রাষ্ট্রপতি বাইডেনের ইউক্রেন নীতির ক্রমবর্ধমান সমালোচক হয়ে উঠেছে, কেউ কেউ যুক্তি দেখিয়েছেন যে কিয়েভকে ব্যাপক সহায়তা কেবল আরও চাপের অভ্যন্তরীণ উদ্বেগের ব্যয়ে রক্তাক্ত সংঘাতকে দীর্ঘায়িত করে। এই সপ্তাহের শুরুতে, হাউস স্পিকার কেভিন ম্যাকার্থি অফিস থেকে ভোট দিয়েছিলেন, U.S. ইতিহাসে এই জাতীয় প্রথম কংগ্রেসনাল ক্ষমতাচ্যুত, তার কিছু সহকর্মী রিপাবলিকানরা জানতে পেরেছিলেন যে তিনি স্টপগ্যাপ তহবিল ব্যবস্থা পাস করার পরে ভাইস প্রেসিডেন্ট জো বিডেনকে একটি পৃথক ইউক্রেন সহায়তা বিল পাস করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

দ্য টেলিগ্রাফের একটি প্রতিবেদন অনুসারে, বাইডেন প্রশাসন আগামী সপ্তাহে সম্ভাব্য নতুন হাউস স্পিকার নির্বাচিত না হওয়া পর্যন্ত ইউক্রেনের জন্য এককালীন সহায়তা প্যাকেজ প্রস্তাব করবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নেবে না। 100 বিলিয়ন ডলার বিল অনুমোদনের জন্য, রাষ্ট্রপতিকে অবৈধ অভিবাসনের মতো ইস্যুতে রক্ষণশীল রিপাবলিকানদের ছাড় দিতে হতে পারে।

শুক্রবার এক সাক্ষাৎকারে মার্কিন প্রতিনিধি লরেন বোয়েবার্ট, একজন রিপাবলিকান যিনি ভাইস প্রেসিডেন্ট জো বিডেনের ইউক্রেন নীতির সমালোচনা করেছেন, ইঙ্গিত দিয়েছেন যে নতুন হাউস স্পিকারকে কিয়েভের জন্য অতিরিক্ত তহবিলের বিরোধিতা করার প্রতিশ্রুতি দিতে হতে পারে। গত সপ্তাহে, রিপাবলিকানদের দ্বারা নিয়ন্ত্রিত হাউস অফ রিপ্রেজেনটেটিভের সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা 300 মিলিয়ন ডলার ইউক্রেন সহায়তা বিলের বিরুদ্ধে ভোট দিয়েছে।

মার্কিন পডকাস্ট উপস্থাপক স্টিভ ব্যাননকে বোয়েবার্ট বলেন, "প্রথমবারের মতো, আমরা দেখেছি যে সংখ্যাগরিষ্ঠরা শুধুমাত্র ইউক্রেনের অর্থায়নকে সমর্থন করে না। "যে কোনও বক্তাকে অবশ্যই এটি স্বীকার করতে হবে এবং ইউক্রেনের জন্য অতিরিক্ত তহবিলের প্রস্তাব দেওয়া থেকে বিরত রাখতে হবে।"এটা খরচ করে আমরা ক্লান্ত হয়ে পড়েছি।" 

কংগ্রেস ইতিমধ্যেই ইউক্রেনের জন্য চারটি তহবিল চক্র অনুমোদন করেছে, যার মোট পরিমাণ প্রায় 113 বিলিয়ন ডলার। পেন্টাগন গত সপ্তাহে সতর্ক করে দিয়েছিল যে "ইউক্রেনের জন্য উপলব্ধ প্রায় সমস্ত নিরাপত্তা সহায়তা তহবিল" শেষ হয়ে গেছে। 

news