হামাসের ভয়াবহ রকেট হামলার পর যে আতঙ্ক ও ভীতি পরিবারগুলোর জীবন বদলে দিয়েছে, তা ধারণ করেছে তেল আবিবের একটি বোমা আশ্রয়কেন্দ্রের ভেতরে ধারণ করা এক ইসরায়েলি সাংবাদিক দম্পতির ভিডিও।

এনডিটিভির খবরে বলা হয়, সাংবাদিক হানন্যা নাফতালি ও তার স্ত্রী ইন্ডিয়া নাফতালি সামাজিক যোগাযোগমাধ্যমে যে ভিডিওটি ধারণ করেছেন, তাতে দেখা যাচ্ছে, তেল আভিভের মধ্য দিয়ে রকেটের সাইরেন বাজতে শুরু করায় তাদের ঘুম ভেঙে যায়। তারা জানিয়েছে, গত 24 ঘণ্টায় বার বার তারা বোমা আশ্রয়কেন্দ্রে আড়াল নিয়েছে।

আমরা আমাদের মাথার উপরে বিস্ফোরণের শব্দ শুনেছি। তিনি বলেন, 'আমাদের লক্ষ্য করে রকেট হামলা চালানো হয়েছে। হানিয়া বলেন, অনেক রকেটকে ইসরায়েলের দুর্ধর্ষ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম বাধা দিলেও কিছু রকেট 'ডাইরেক্ট হিট' ছিল।

টুইটারে একটি ভিডিও শেয়ার করে তিনি বলেন, "সর্বকালীন অভূতপূর্ব যুদ্ধ চলছে। হামাসের রকেট হামলা ও ইসরাইলের নৃশংস কাউন্টার স্ট্রাইকে এ পর্যন্ত ৭০০ জনের প্রাণহানি ঘটেছে। 'কালো দিন'-এর বদলা নেওয়ার অঙ্গীকার করল ইজরায়েল।

আমি তোমাকে প্রার্থনায় ইসরাইলকে রাখার জন্য বলতে চাই। হানানিয়া বলেন, 'এই সব ছবি দেখে হৃদয় ভেঙে যাচ্ছে, যে পরিবারগুলো তাদের প্রিয়তমকে খুঁজে বেড়াচ্ছে, যারা নিখোঁজ কারণ হামাসও অনেক ইসরায়েলি নাগরিক ও সেনাকে অপহরণ করেছে।

তার স্ত্রী ইন্ডিয়া ইসরায়েলি চ্যানেল আই২৪নিউজের সংবাদ উপস্থাপক। যুক্তরাষ্ট্র থেকে ইসরায়েলে পাড়ি জমানো ইন্ডিয়া বলেছে, 'আমি মনে করি, আমি ইসরায়েলের সবার পক্ষে কথা বলতে পারি যে, জিম্মি গ্রাফিক ইমেজ নিয়ে এমন পরিস্থিতি আমরা আগে দেখিনি। এরকম কিছু ছবি দেখে প্রথমেই যেটা মনে হয়েছিল সেটা হলো হলোকাস্ট। আমি এমন সব ছবি দেখেছি, যা আমার মস্তিষ্ক থেকে মুছে ফেলতে চাই, ইসরাইলিদের লাশের ছবি, একে অপরের ওপর স্তূপ করে রাখা, এমন সব জিনিস যা আমি কখনো দেখতে পাব না বলে ভেবেছিলাম।

এটা ঘৃণ্য, যারা দায়ী, হামাসকে অবশ্যই বন্ধ করতে হবে। এটাই তাদের আসল চেহারা। তিনি আরও বলেন, 'বিশ্বের কাছে তারা প্রমাণ করে দিয়েছে যে, তারা কে।

হানানিয়া বলেন, ইসরায়েলি জনগণকে 'লুকানোর জন্য দৌড়াতে' দেখাটা 'পাগলামি'। তিনি বলেন, এমনও মানুষ আছেন যাঁরা সকাল ছ'টা থেকে সন্ধে ছ'টা পর্যন্ত অপেক্ষা করেছেন, খাবার নেই, জল নেই।

ওই সাংবাদিক আরও বলেন, ইসরায়েলের নমনীয়তা শক্তিশালী। তারা আমাদের ভাঙবে না, আমাদের মনোবল ভাঙবে না।"

এতো অপপ্রচার, এতো মিথ্যা আমাদের আগ্রাসী হিসেবে উপস্থাপন করছে। আমরা ইসরায়েলিরা যুদ্ধ চাই না, আপনি কি মনে করেন আমরা এখানে বোমার আশ্রয়ে বসে আনন্দ পাই? আমরা বরং পরবর্তী সিনেমা, বন্ধুদের সঙ্গে পরবর্তী নৈশভোজের পরিকল্পনা করব। কিন্তু আমরা জানি না, আমরা কী আশা করব।

news