আর্মেনিয়ার সঙ্গে নতুন সংঘাতের জন্য ফ্রান্স দায়ী: বললেন আজারি প্রেসিডেন্ট

আজারবাইজানের রাষ্ট্রপতি ইলহাম আলিয়েভের মতে, আর্মেনিয়াকে সামরিক সহায়তা দেওয়ার ফ্রান্সের সিদ্ধান্ত দক্ষিণ ককেশাস অঞ্চলে উত্তেজনা সৃষ্টি করতে পারে এবং একটি নতুন সংঘাতের দিকে নিয়ে যেতে পারে।
ইয়েরেভানের সাথে বাকু বিরোধের বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের অবস্থানের সমালোচনা করেছেন আলিয়েভ এবং এই মাসের শুরুতে তিনি আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের সাথে ইইউ-দালাল আলোচনা থেকে সরে এসেছিলেন। ব্রাসেলস শীর্ষ সম্মেলনে আঞ্চলিক বিরোধে আর্মেনিয়ার প্রতি সমর্থন ঘোষণা করে।

ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেলের সাথে টেলিফোনে কথোপকথনে, আলিয়েভ ইউরোপীয় ইউনিয়নের অবস্থানের সমালোচনা করেছেন, বিশেষত ফ্রান্সের, শনিবার বাকু দ্বারা প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে।

আজারবাইজানের রাষ্ট্রপতির কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, "ফ্রান্সের সুপরিচিত অবস্থানের কারণে আজারবাইজান গ্রানাদায় বৈঠকে যোগ দেয়নি।

রাষ্ট্রপ্রধান জোর দিয়েছিলেন যে আর্মেনিয়াকে অস্ত্র সরবরাহের ফ্রান্সের সিদ্ধান্ত শান্তির স্বার্থে নয়, বরং একটি নতুন দ্বন্দ্ব উস্কে দেওয়ার উদ্দেশ্যে ছিল; যদি এই অঞ্চলে একটি নতুন দ্বন্দ্ব ঘটে, তবে ফ্রান্স এর সূত্রপাতের জন্য দায়ী হবে।

৩রা অক্টোবর ইয়েরেভানে কূটনৈতিক সফরের সময় ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কলোনি আর্মেনিয়ার সাথে সামরিক সম্পদ সরবরাহের জন্য ভবিষ্যতের চুক্তিতে সম্মত হন, যা তার মতে, দেশের প্রতিরক্ষায় অবদান রাখবে। আলাদাভাবে ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রন আজারবাইজানের সমালোচনা করে বলেছিলেন যে বাকু আন্তর্জাতিকভাবে স্বীকৃত আইন মেনে চলতে অসুবিধা বোধ করছে।

আলিয়েভের মন্তব্য গত মাসে নাগর্নো-কারাবাখের বিচ্ছিন্ন অঞ্চলে আজারবাইজানের 24 ঘন্টা সামরিক অভিযানের পরে, যা এই অঞ্চল থেকে প্রায় ১ লাখ ২০ হাজার জাতিগত আর্মেনিয়ানদের ব্যাপক নির্বাসনের সূত্রপাত করেছিল, যাদের বেশিরভাগই আর্মেনিয়ায় পালিয়ে গিয়েছিল।

আজারবাইজানের রাষ্ট্রপতি জোর দিয়েছিলেন যে তিনি আন্তর্জাতিক আইন অনুসারে কাজ করেছেন, উল্লেখ করে যে আজারবাইজানের আটটি গ্রাম "আর্মেনিয়ান দখলদারিত্বের অধীনে" রয়ে গেছে এবং তাদের মুক্ত করার গুরুত্বের উপর জোর দিয়েছে।

আজারবাইজানের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমান্তগুলি কয়েক হাজার জাতিগত আর্মেনিয়ানদের আবাসস্থল, যা প্রাক্তন সোভিয়েত রাষ্ট্রগুলির মধ্যে কয়েক দশক ধরে ভূ-রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতায় অবদান রেখেছে।
 

news