অস্ত্র তৈরির কোম্পানির উপদেষটা গ্রুপে কাজ নিলেন বরিস জনসন

 ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন অস্ত্র শিল্পের অর্থায়নে ন্যাটো-পন্থী লবিস্টদের সাথে কাজ করছেন। জনসন সিইপিএ’এর আন্তর্জাতিক নেতৃত্বে থাকবেন। সিইপিএ একটি উচ্চ-স্তরের উপদেষ্টা গ্রুপ হিসেবে কাজ করছে।

সিইপিএ’এর প্রধান, আলিনা পলিয়াকোভার মতে, জনসনের ‘ইউক্রেনের বিজয়ের প্রতিশ্রুতি’ তাকে এই বিশিষ্ট চিন্তাধারার নেতা হিসেবে পরিচিতি এনে দিয়েছে। বরিস জনসন ইউক্রেন যুদ্ধ শুরু হবার পর এ যুদ্ধকে ট্রান্সআটলান্টিক জোটের জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসাবে বর্ণনা করেছিলেন।

জনসন নিজেও তার এই পদক্ষেপ সম্পর্কে এক বিবৃতিতে বলেন, ‘ট্রান্সঅ্যাটলান্টিক বন্ড’ আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। ইউক্রেনের স্বাধীনতা কেবল দেশটির জন্যে নয়, সারা বিশ্বের স্বাধীনতার জন্য।

সিইপি নিজেকে একটি ‘অলাভজনক, নির্দলীয়, পাবলিক পলিসি প্রতিষ্ঠান’  হিসাবে বর্ণনা করে ট্রান্সঅ্যাটলান্টিক জোটকে শক্তিশালী করার উপর গুরুত্ব দিয়েছে। এর ফেলো এবং বিশেষজ্ঞদের মধ্যে রয়েছেন, প্রাক্তন ইকোনমিস্ট সম্পাদক এবং অ্যান্টি-আরটি ক্রুসেডার এডওয়ার্ড লুকাস, ইউক্রেনের সাবেক মার্কিন রাষ্ট্রদূত কার্ট ভলকার এবং প্রাক্তন এস্তোনিয়ান রাষ্ট্রপতি টুমাস হেনড্রিক ইলভেস।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news