মুহুর্মুহু ভয়াবহতম বোমা হামলায় বিশ্ব থেকে বিচ্ছিন্ন গাজা

ফিলিস্তিনের গাজা উপত্যকা শুক্রবার (২৭ অক্টোবর) রাত থেকে সবচেয়ে ভয়াবহ বোমা হামলা শুরু করেছে দখলদার ইসরায়েলি বিমানবাহিনী। এ রাতটি ছিল এ যাবতকালের মধ্যে ভয়াবহতম বোমা হামলার রাত। হামলায় সমগ্র উপত্যাকাকে অন্ধকাে র ছেয়ে যায় এবং ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন ও মোবাইল সেবা বন্ধ হয়ে গেছে। এতে পুরো বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে গাজা উপত্যাকা।

কাতারের মধ্যস্থতায় হামাস-ইসরায়েলের মধ্যে যে কোনো সময় যুদ্ধবিরতি হতে পারে বলে খবর প্রকাশের মধ্যেই গাজায় ইসরায়েলি বাহিনী বিমান ও কামান  আরও বাড়িয়ে দেয়। সেই সঙ্গে গাজার উত্তর ও মধ্যাঞ্চলে স্থল হামলাও চালিয়েছে ইসরায়েলের স্থল বাহিনী। সেখানে হামাস যোদ্ধাদের সঙ্গে ইসরায়েলের বাহিনীর লড়াই হয়েছে বলে জানা গেছে।

গাজা থেকে আল জাজিরার সাংবাদিক জানিয়েছেন, তাদের পূর্ব অভিজ্ঞতা থেকে ধারণা করছেন, গাজায় বড় হামলা অর্থাৎ স্থল হামলা শুরু করতে পারে ইসরায়েলি বাহিনী। এছাড়া যুদ্ধবিরতির আগে এটি শেষবারের মতো বড় হামলা চালাতে পারে দখলদার দেশটি।

তবে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র জানিয়েছেন, তারা গাজায় স্থল হামলা আরও জোরদার করবেন। তিনি গাজা সিটি থেকে সাধারণ মানুষকে দক্ষিণাঞ্চলের দিকে সরে যেতে বলেছেন। শুক্রবার রাতেও হামাস বৃষ্টির মতো সেখানে বোমা হামলা চলছিল।

নিরপেক্ষ ওয়েবসাইট জাদালিয়া যৌথ সম্পাদক মুইন রব্বানি বলেছেন, ইসরাযেলি দীর্ঘস্থায়ী মূললক্ষ্য হচ্ছে ফিলিস্তিনিদের স্বাধীন রাষ্ট্র গঠনের জাতীয় লক্ষ্যকে চূড়ান্তভাবে ভন্ডুল করতে ফিলিস্তিনিদেরকে বিভক্ত করা। কারণ গাজা ও পশ্চিম তীরে যা ঘটছে তার প্রতি সারা বিশ্বের সব ফিলিস্তিনি এখন ঐক্যবদ্ধভাবে তার প্রতি তাদের দৃঢ় সমর্থন ব্যক্ত করছেন।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news