পাম তেল মিশ্রিত জ্বালানিতে প্রথমবার আকাশে উড়ল ইন্দোনেশিয়ার বিমান

জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবী দিন দিন উষ্ণ হচ্ছে। জলবায়ু পরিবর্তনের অনেক কারণের একটি হলো বিমান চলাচল। বিমান থেকে নির্গত কার্বন পৃথিবীকে আরও উষ্ণ করছে। বিমান থেকে কার্বন নিঃসরণ কমাতে ব্যতিক্রমী এক জ্বালানি ব্যবহার করেছে ইন্দোনেশিয়া।

বিমানে প্রচলিত জ্বালানি জেট ফুয়েলের সঙ্গে পাম তেল মিশিয়ে এ জ্বালানি তৈরি করেছে ইন্দোনেশিয়া। গত শুক্রবার এই জ্বালানি দিয়ে দেশটিতে প্রথমবারের মতো একটি বাণিজ্যিক ফ্লাইট সফলভাবে গন্তব্যে পৌঁছে যায়। ফ্লাইটটি ছিল রাষ্ট্রমালিকানাধীন এয়ারলাইনস গারুদা ইন্দোনেশিয়ার।

গারুদা ইন্দোনেশিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইরফান সেতিয়াপুত্রা জানিয়েছেন, শুক্রবার ওই ফ্লাইটটি রাজধানী জাকার্তা থেকে শতাধিক যাত্রী নিয়ে ৫৫০ কিলোমিটার দূরের শহর সুরাকার্তা যায়। গারুদা ইন্দোনেশিয়ার বিমানটি ছিল বোয়িং ৭৩৭-৮০০০ এন জি মডেলের।

পাম তেল মিশ্রিত জ্বালানি দিয়ে প্রথমবারের মতো বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা উপলক্ষে শুক্রবার জাকার্তায় এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ফ্লাইটটি শুক্রবারই জাকার্তায় ফেরার কথা জানিয়ে ইরফান সেতিয়াপুত্রা বলেন, ‘এ জ্বালানির ব্যবহার বাড়াতে আমরা সংশ্লিষ্ট সবার সঙ্গে কথা বলব।’

বিমান থেকে কার্বন নিঃসরণ কমাতে কিছুদিন ধরেই ব্যতিক্রমী এই জ্বালানি নিয়ে পরীক্ষা চালাচ্ছিল গারুদা ইন্দোনেশিয়া। চলতি মাসের শুরুতে এ জ্বালানি দিয়ে পরীক্ষামূলক একটি ফ্লাইট পরিচালনা করে প্রতিষ্ঠানটি। এর আগে গত আগস্টে এই জ্বালানি ইঞ্জিনে দিয়ে পরীক্ষা চালানো হয়। পাম তেল মিশিয়ে এই জ্বালানি উৎপাদন করেছে ইন্দোনেশিয়ার রাষ্ট্রায়ত্ত তেল-গ্যাস কোম্পানি পারতামিনা।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news