যুদ্ধবিধ্বস্ত গাজার মানুষকে নিয়ে উপহাস করে ভিডিও কন্টেন্ট তৈরিতে ক্ষোভ

 যুদ্ধ শুরুর কিছুদিন পর থেকেই ইসরায়েলি কনটেন্ট ক্রিয়েটররা টিকটকসহ বিভিন্ন ভিডিও কনটেন্টটে ফিলিস্তিনিদের নিয়ে মজা করে ভিডিও তৈরির একটি প্রবণতা বৃদ্ধি পেয়েছে। গাজায় ইসরায়েলের সম্পূর্ণ অবরোধের মধ্যে চলছে পানি ও বিদ্যুৎ সংকট যার ফলে ভয়াবহ বিপর্যস্ত অবস্থায় রয়েছে গাজা।

ভিডিওগুলিতে দেখা যাচ্ছে, ইসরায়েলিরা ফিলিস্তিনের মানুষের পানির কষ্ট নিয়ে পানি পান অবস্থায় বারবার পানি চলে যাওয়া নিয়ে হাস্যরস করে উপহাস, হাসপাতালে বিদ্যুতের দুর্ভোগকে উপহাস করতে গিয়ে বৈদ্যুতিক বাতিকে বারবার জ্বলতে এবং বন্ধ করতে দেখা গেছে। এসব নিয়ে হাসিঠাট্টা বিদ্রুপমুলক অঙ্গভঙ্গি করতেও দেখা গেছে।

ভিডিওগুলিতে কিছু ইসরায়েলি শিশুদেরও দেখানো হয়েছে, যারা মাথায় হিজাব করে এসে বিদ্রুপমূলক কান্নাকাটি করে দেখাচ্ছে। অনলাইনে ভিডিওগুলি নিয়ে প্রচুর প্রতিক্রিয়া দেখা গেছে। কিছু দর্শক মন্তব্য করেছে যে ভিডিওগুলি নৈতিকভাবে হেয় হওয়ার পাশাপাশি এটি শিশুদের প্রতিও নোংরা মানসিকতা তৈরিতে প্ররোচিত করা হয়েছে ।

এগুলোর মধ্যে রয়েছে কয়েকটি ভিডিও অনেক বেশি বিতর্কের সৃষ্টি করেছে, ইসরায়েলি কনটেন্ট ক্রিয়েটর ইভ কোহেনের যে ইসরায়েলের সাম্প্রতিক নৃশংসতাকে নকল করার পাশাপাশি গাজায় নিরলস বোমা হামলায় ধরা পড়া ফিলিস্তিনিদের নিয়ে ঠাট্টা করে তৈরি করা।

 ভিডিওতে, কোহেনকে একটি সাদাকালো চেক কেফিয়াহ মাথায় পরে বোমা হামলার ধ্বংসস্তুপের ভেতর থেকে উদ্ধার পাওয়া মানুষ সেজে ট্যালকম পাউডার মুখে শরীরে মেখে এবং টমেটো কেচাপকে রক্ত হিসেবে ব্যবহার করতে দেখা গেছে।

অন্য এক ইসরায়েলি মাতানেল লায়ানি তার পিওভিতে একটি ভিডিও পোস্ট করে, সেখানে গাজায় ইসরায়েলের পূর্ণ অবরোধের কারণে পানি ও বিদ্যুৎ না থাকার জন্য ফিলিস্তিনিদের নিয়ে মজা করেছে সে। ইসরায়েলি এ সকল কনটেন্ট ক্রিয়েটরদের পোস্ট করা ভিডিওগুলি সোশ্যাল মিডিয়ায় ক্ষোভের জন্ম দেয়ায় সেগুলো সরিয়ে দেয়া হয়েছে বলেও খবর পাওয়া গেছে।

তবে সম্প্রতি, অ্যাকাউন্ট যার ছয় মিলিয়নেরও বেশি ফলোয়ার ছিল হঠাৎ করেই তা অচল করে দেয়া হয়েছে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news