রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞায় সাড়া দিয়ে ইইউ ১.৫ ট্রিলিয়ন ডলার হারিয়েছে

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, পশ্চিমা দেশগুলোর রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা অনুসরণ করতে যেয়ে এ নীতিটি ইউরোপিও ইউনিয়নের অর্থনীতিতে আঘাত করেছে। রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী আলেকসান্দ্র গ্রুশকো শুক্রবার বলেছেন, মস্কোর বিরুদ্ধে প্রবর্তিত ব্যাপক নিষেধাজ্ঞার কারণে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলি প্রায় ১.৫ ট্রিলিয়ন ডলারের ক্ষতি করেছে। 

ওই কূটনীতিক বলেন, তিনি অদূর ভবিষ্যতে এই নীতি থেকে ইউরোপের দেশগুলো সরে দাঁড়াবে তার কোনও লক্ষণ দেখছেন না।

উজবেকিস্তানের সমরকন্দে ভেরোনা ইউরেশীয় অর্থনৈতিক ফোরামে সাংবাদিকদের গ্রুশকো বলেন, ‘নিষেধাজ্ঞা আরোপ করা এবং রাশিয়ার সাথে সহযোগিতা কমানোর সিদ্ধান্তের কারণে ইউরোপীয় ইউনিয়নের সম্পূর্ণ ক্ষতি হয়েছে, যা রক্ষণশীল অনুমানেও প্রায় ১.৫ ট্রিলিয়ন ডলার।

২০১৩ সালে রাশিয়া এবং ইইউ সদস্য দেশগুলির মধ্যে পারস্পরিক বাণিজ্যের পরিমাণ ছিল ৪১৭ বিলিয়ন, এবং গ্রুশকো দাবি করেন যে ইউক্রেন-সম্পর্কিত নিষেধাজ্ঞা না থাকলে এই বছর এটি ৭০০ বিলিয়নে পৌঁছতে পারত।

গ্রুশকো বলেন, ২০২২ সালে বাণিজ্যের পরিমাণ মোট ২০০ বিলিয়ন ছিল, তবে ২০২৩ সালের শেষ নাগাদ এটি ১০০ বিলিয়ন ডলারের কম হবে বলে আশা করা হচ্ছে। তার পরের বছর, এটি আরও কমে ৫০ বিলিয়ন হবে, এবং তারপরে শূন্যের পথে থাকবে। 

কূটনীতিকের মতে, জার্মানির শিল্প খাতকে এখন মার্কিন যুক্তরাষ্ট্রে খরচের চেয়ে তিনগুণ বেশি দামে প্রাকৃতিক গ্যাস কিনতে হবে। 

এখন পর্যন্ত, ব্রাসেলস ইউক্রেনে তার সামরিক অভিযানের জন্য রাশিয়ার বিরুদ্ধে ১১টি নিষেধাজ্ঞা প্যাকেজ চালু করেছে। নিষেধাজ্ঞার সংখ্যা কয়েক হাজারে পৌঁছেছে, যদিও ইইউ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বারবার স্বীকার করেছেন যে রাশিয়ার উপর পদক্ষেপের নেতিবাচক প্রভাব প্রত্যাশার মতো উল্লেখযোগ্য ছিল না।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news