গাজায় ৯৯ কর্মীর প্রাণ গেছে: জাতিসংঘ

 হাসপাতাল ও অ্যাম্বুলেন্সে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নির্বিচার হামলা শুরুর এক মাস পেরিয়েছে। এ সময় ইসরায়েলের হামলায় গাজায় জাতিসংঘের ৯৯ কর্মীর প্রাণ গেছে।

বৃহস্পতিবার জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থীবিষয়ক সংস্থার (ইউএনআরডব্লিউএ) যোগাযোগ পরিচালক জুলিয়েত্তে তোমা এ কথা জানান। তিনি বলেন, পরিস্থিতি দিন দিন খুবই খারাপ হচ্ছে।

ইউএনআরডব্লিউএর পক্ষ থেকে আগেই জানানো হয়েছে, ইতিহাসে এর আগে আর কোনো একক সংঘাতে সংস্থাটির একসঙ্গে এত কর্মীর প্রাণহানির ঘটনা ঘটেনি।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের সংগঠন হামাস। এতে ১ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হন। সেদিন থেকেই গাজায় নির্বিচার বোমা হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এক মাসের বেশি সময় ধরে চলা ইসরায়েলের হামলায় সাড়ে ১০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু।

অবরুদ্ধ গাজায় দেখা দিয়েছে চরম মানবিক সংকট। পাশাপাশি চলছে একের পর এক হামলা। ইসরায়েলি বোমার আঘাত থেকে বিদ্যালয়, হাসপাতাল, অ্যাম্বুলেন্স, শরণার্থীশিবির কিছুই বাদ যাচ্ছে না।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন জানিয়েছেন, ৭ অক্টোবরের হামলার সময় হামাস যেসব ব্যক্তিকে আটক করে নিয়ে গেছে, তাদের মুক্তি নিশ্চিত না করা পর্যন্ত যুদ্ধবিরতির পরিকল্পনা তাদের নেই।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news