এয়ার ইন্ডিয়ার বিমান বয়কটের ডাক খলিস্তানিদের, নিরাপত্তার আশ্বাস দিল কানাডা

এয়ার ইন্ডিয়ার বিমানে যাত্রা না করতে শিখদের প্রতি ফতোয়া জারি করেছে খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী সংগঠন শিখস ফর জাস্টিস। ওই সংগঠনের শীর্ষ কর্তা গুরপাতওয়ান্ত পান্নুন এক ভিডিও বার্তায় শিখ সম্প্রদায়ের উদ্দেশ্যে বলেছেন, ১৯ নভেম্বরের পর থেকে এয়ার ইন্ডিয়ার বিমানে ভ্রমণ ঝুঁকিপূর্ণ। আমরা কারও প্রাণ নেওয়ার কথা বলছি না। সতর্ক করছি।

পান্নুন কানাডার নাগরিক এবং সে দেশেই শিখস ফর জাস্টিস অত্যন্ত সক্রিয়। পন্নুনের ভিডিও বার্তার পর ভারত সরকার আলোচনা শুরু করেছে কানাডা প্রশাসনের সঙ্গে।

এই ক্ষেত্রে জাস্টিন ট্রুডোর সরকারের প্রাথমিক প্রতিক্রিয়ায় নয়াদিল্লি খুশি বলে সরকারি সূত্রে ইঙ্গিত মিলেছে। খালিস্তানি ইস্যুতেই হালে দুই দেশের সম্পর্কের অবনতি ঘটে। এখনও তা স্বাভাবিক হয়নি। তবে কূটনৈতিক সম্পর্ক থাকায় ট্রুডো প্রশাসন আন্তর্জাতিক আইন ও বিধি মেনে দ্রুত সাড়া দিয়েছে। কানাডার পরিবহণ মন্ত্রী পাবলো রড্রিগসের মুখপাত্র জানিয়েছেন, এয়ার ইন্ডিয়ার বিমানের প্রতি বাড়তি সুরক্ষা নজরদারি থাকবে। দেশের নিরাপত্তা ও গোয়েন্দা এজেন্সিগুলিকে এই ব্যাপারে সতর্ক করা হয়েছে।

পান্নুনের হুমকিতে ৩৮ বছর আগে কানাডাগামী ভারতীয় বিমানে বিস্ফোরণের স্মৃতি ফিরে এসেছে। শিখ বিচ্ছিন্নতাবাদী সংগঠন বব্বর খালসা আটলান্তিকের উপর ইন্ডিয়ান এয়ারলাইন্সের একটি বোয়িং ৭৪৭ বিমানে বিস্ফোরণ ঘটালে ৩২৯জন যাত্রী নিহত হন। তাদের মধ্যে ২৬৮ জনই ছিলেন কানাডার বাসিন্দা। এছাড়া ২৭ জন ছিলেন ব্রিটিশ ও ২৪ জন ভারতীয় নাগরিক।

ওই ঘটনার মূল চক্রি ইন্দর জিং সিং রেওয়াত ছিল কানাডার নাগরিক। সেটাই একমাত্র ঘটনা নয়, বিমান অপহরণ, বিস্ফোরণ
ঘটানো খালিস্তানিদের প্রচলিত কৌশল। দু’বার এই সংগঠন পাকিস্তানি জঙ্গিদের সঙ্গে হাত মিলিয়ে ভারতীয় বিমান অপহরণ করেছে। প্রতিবারই তারা জেল বন্দি খালিস্তানি জঙ্গিদের মুক্তির দাবি তোলে।

গত জুনে কানাডায় খালিস্তানি জঙ্গি হরদীর সিং গুজ্জরের হত্যাকাণ্ডে ভারতীয় এজেন্সির যুক্ত থাকার অভিযোগ করেন প্রধানমন্ত্রী ট্রুডো। গুজ্জর ছিল কানাডার নাগরিক। ভারতে জঙ্গি তালিকায় তার নাম ছিল। ট্রুডোর অভিযোগের পর থেকে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটে। দুই দেশই কয়েকজন কূটনীতিককে বহিষ্কার করে। ভারত বাড়তি পদক্ষেপ হিসাবে কানাডার ৪০ জন কূটনীতিককে ফিরিয়ে নিতে বলে। তবে কানাডার নাগরিকদের ভিসা দেওয়া ফের শুরু করেছে নয়াদিল্লি। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news