ল্যামিনেশন পেপার কেনারও অর্থ নেই পাকিস্তানের, ইস্যু হচ্ছে না পাসপোর্ট

 ভেঙে পড়েছে অর্থনীতি। বিদেশি মুদ্রা ভাণ্ডার প্রায় শূন্য। পাকিস্তানের এখন এমন পরিস্থিতি যে বিদেশ থেকে ল্যামিনেশন পেপার আমদানি করার ক্ষমতাও নেই সরকারের। যার জেরে সেদেশের বিদেশযাত্রীদের জন্য পাসপোর্ট ইস্যু করাও সম্ভব হচ্ছে না। ক্ষুব্ধ সাধারণ মানুষ।
 
পাকিস্তানের ডাইরেক্টরেট জেনারেল অব ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্টস ফ্রান্স থেকে ল্যামিনেশন পেপার আমদানি করে। সেই পেপারই ব্যবহার করা হয় পাসপোর্টে। বিদেশি মুদ্রার অভাবে আর ল্যামিনেশন পেপার আনা যাচ্ছে না। আর তার জেরে পাসপোর্ট ইস্যু করার ক্ষেত্রে সমস্যা হচ্ছে। পাকিস্তান থেকে বিদেশে পড়তে যাওয়ার ক্ষেত্রে সমস্যা হচ্ছে শিক্ষার্থীদের। অনেকেই পাকিস্তান থেকে বিদেশে বেড়াতে যেতে চাইছেন। বা কাজে কর্মে বিদেশে যেতে চাইছেন। কিন্তু পাসপোর্টই ইস্যু করা যাচ্ছে না। ফলে তারা বিদেশেও যেতে পারছেন না।

এক দশক আগেও একবার এই পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। সেবারেও ডাইরেক্টরেট জেনারেল অব ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্টস ল্যামিনেশন পেপার আমদানি করতে না পারায় পাসপোর্ট প্রিন্ট করার কাজ ব্যাহত হয়। যার ফলে দীর্ঘদিন পাসপোর্ট ইস্যু করা বন্ধ ছিল। এক দশক পরে আবারও একই সংকটে পাকিস্তান। যদিও পাকিস্তান সরকারের দাবি, এ বিষয়ে সরকার দ্রুত পদক্ষেপ নিচ্ছে। খুব শিগগিরই পরিস্থিতি স্বাভাবিক হবে।

করোনা মহামারী, অপশাসন ও ঋণের ভারে পাকিস্তানের অর্থনীতি কার্যত হাঁটু গেড়ে বসে পড়েছে। জোর ধাক্কা খেয়েছে পণ্য উৎপাদন ও রপ্তানি। ফলে তলানিতে ঠেকেছে বিদেশি মুদ্রা ভাণ্ডার। ফলে খাবার থেকে ওষুধ সবকিছুরই দাম ভয়ানক হারে বেড়েছে। এর মধ্যে সরকার বদলেছে। কিন্তু পাকিস্তানের অর্থনীতির কোনও উন্নতি হয়নি।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news