সবচেয়ে বেশি যক্ষ্মা রোগী ভারতে, বাংলাদেশে ৩.৬%: হু

২০২২ সালে যক্ষ্মা আক্রান্তের নিরিখে ভারতের স্থান বিশ্বের মধ্যে সর্বোচ্চ। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এই সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করেছে। ১৯২টি দেশের মধ্যে চালানো সমীক্ষার ভিত্তিতে তৈরি এই রিপোর্টে দেখা গিয়েছে, ওই এক বছরে বিশ্বে মোট ৭৫ লাখ মানুষ যক্ষ্মায় আক্রান্ত হয়েছেন। যার মধ্যে প্রায় ২৮.২ লাখ (২৭%) রোগীই ভারতের, আর বাংলাদেশে ২ লাখ ৭০ হাজার (৩.৬%)।

১৯৯৫ সালে এই সমীক্ষা চালু করেছিল হু। তথ্য বলছে, এ যাবৎ ২০২২ সালেই যক্ষ্মা আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। আর এ বার সেই তালিকায় ভারতই প্রথম। রিপোর্টে আরও জানা যাচ্ছে, ৩০টি দেশে ৮৭ শতাংশ রোগীর খোঁজ মিলেছে। তার মধ্যে প্রথম আটটি দেশ হল ভারত, ইন্দোনেশিয়া (১০%), চীন (৭.১%), ফিলিপাইন, (৭%), পাকিস্তান (৫.৭%), নাইজেরিয়া (৪.৫%), বাংলাদেশ (৩.৬%) এবং কঙ্গো (৩%)।

রিপোর্ট অনুযায়ী, ভারতে আক্রান্ত ২৮.২ লাখের মধ্যে সঙ্কটজনক রোগী রয়েছে ১২ শতাংশ। হু-এর কর্তাদের মতে, ভারতে গত বছরে ৩ লাখ ৪২ হাজার যক্ষ্মা রোগীর মৃত্যু হয়েছে। যার মধ্যে ১১ হাজার এইআইভি আক্রান্ত ছিলেন।

তবে রিপোর্টে আরও একটি বিষয় প্রকাশ্যে এসেছে। কোভিড পরবর্তী সময়ে বিশ্ব জুড়ে যক্ষ্মা রোগীর সুস্থ হয়ে ওঠার হারও সন্তোষজনক। ২০২০-২১ সালে যত মানুষ যক্ষ্মায় আক্রান্ত হয়েছিলেন, তার ৬০ শতাংশের বেশি সুস্থ হয়ে উঠেছেন ভারত, ইন্দোনেশিয়া আর ফিলিপাইন, এই তিন দেশে। বিশেষ করে ভারতে সুস্থ হয়ে ওঠার হার উল্লেখযোগ্য। তা দেশের সার্বিক স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতির কথাই বলে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news