মেলবোর্নে ফিলিস্তিন ও ইসরায়েল পন্থীদের রাতভর সংঘর্ষ

 ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান সংঘাতের রেশ অস্ট্রেলিয়ার মেলবোর্ন পর্যন্তু পৌঁছে গেছে। শহরটির রাস্তায় গত শুক্রবার দিবাগত রাতে ফিলিস্তিন ও ইসরায়েলপন্থীরা সংঘর্ষে জড়িয়ে পড়েন। রাতভর সংঘর্ষ চলে। মেলবোর্ন অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর। জনবহুল শহরটির কউফিল্ড সাউথ এলাকায় একটি ইহুদি উপাসনালয়ের (সিনাগগ) পাশে শুক্রবার রাতে সংঘর্ষ ঘটে।

সামাজিক যোগাযোগমাধ্যমে সংঘর্ষের কিছু ভিডিও ফুটেজ ও ছবি ছড়িয়ে পড়েছে। এসব ছবি ও ভিডিওতে দেখা যায়, বিক্ষোভকারীরা একে অপরকে ঘুষি মারছেন। পরস্পরকে গালিগালাজ করছেন। একে অন্যকে প্লাস্টিকের বোতল ও পানি ছুড়ে মারছেন। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পেপার স্প্রে ছোড়ে পুলিশ।

এর আগে, ফিলিস্তিনি এক ব্যক্তির মালিকানাধীন রেস্তোরাঁয় আগুন ধরিয়ে দেওয়া হয়। এর প্রতিবাদে ফিলিস্তিনপন্থীরা ওই সিনাগগের পাশে জড়ো হন। এরপর দু’পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে। মেলবোর্ন পুলিশ জানিয়েছে, তারা আগুনের ঘটনায় তদন্ত শুরু করেছে। প্রাথমিকভাবে এতে ধর্মীয় কিংবা বর্ণবাদী নাশকতার কোনো ইঙ্গিত মেলেনি।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস যোদ্ধারা গাজা থেকে ইসরায়েলে অপারেশন আল-আকসা ফ্লাড নামক একটি অভিযান চালান। এতে প্রায় ১২০০ ইসরায়েলি নিহত হন। প্রতিশোধ নিতে সেই দিন থেকেই গাজায় নির্বিচার বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। যা আজও চলছে। এতে গাজায় ১১ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের অর্ধেকেরও বেশি শিশু ও নারী। এই ব্যাপক হত্যার বিরুদ্ধে বিশ্বব্যাপী দখলদার ইসরায়েল বিরোধী ব্যাপক ক্ষোভের সঞ্চর হয়েছে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news