ইসরায়েলের পক্ষে প্রচার চালাতে ৫ কোটি ডলারের তহবিল গড়ছেন ইহুদি ব্যবসায়ী ব্যারি

ইসরায়েলের পক্ষে প্রচারণা চালাতে ৫ কোটি ডলারের তহবিল গড়ে তুলছেন যুক্তরাষ্ট্রের ধনকুবের ও আবাসন ব্যবসায়ী ব্যারি স্টার্নলিক্ট। ইসরায়েলের প্রতি মানুষের সহানুভূতি আদায়ের পাশাপাশি হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তুলে ধরাই এ প্রচারণার লক্ষ্য। ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর নির্বিচার হামলার প্রতিবাদে বিশ্বজুড়ে যখন লাখ লাখ মানুষ বিক্ষোভ করছেন, তখন ইসরায়েলের ভাবমূর্তি পুনরুদ্ধারে এমন উদ্যোগ নিয়েছেন মার্কিন ধনকুবের।

প্রচারণার নাম দেওয়া হয়েছে, ফ্যাক্টস ফর পিস। তহবিলের জন্য গণমাধ্যম, আর্থিক ও তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষস্থানীয় ব্যক্তিদের কাছে কয়েক লাখ ডলার অনুদান চাওয়া হয়েছে।

ফোর্বস সামিয়কীর ২০২২ সালের বিশ্বের শীর্ষ ইহুদি ব্যবসায়ীদের তালিকায় ৯১ নম্বরে রয়েছেন ব্যারি স্টার্নলিক্ট। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জন্ম নেওয়া এই ব্যবসায়ীর সম্পদের পরিমাণ দেখানো হয়েছে ৪৭০ কোটি মার্কিন ডলার।

তহবিলের জন্য ৫০ জনের বেশি ব্যবসায়ীর কাছে আর্থিক সহায়তা চাওয়া হয়েছে। তাদের উল্লেখযোগ্য গুগলের সাবেক সিইও এরিক স্মিথ, ডেলের সিইও মাইকেল ডেল ও ধুনকুবের মাইকেল মিলকেন। তাদের মোট সম্পদের পরিমাণ প্রায় ৫০০ বিলিয়ন ডলার।

তহবিল গঠনে সহায়তাকারীদের মধ্যে কেউ কেউ প্রকাশ্যে ফিলিস্তিনপন্থীদের হুমকি দিয়েছেন। যেমন বিল অকম্যান ফিলিস্তিনপন্থী শিক্ষার্থীদের সংগঠনকে কালোতালিকাভুক্ত করার হুমকি দিয়েছেন। গত ১০ অক্টোবর বিল অকম্যান সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে লিখেছেন, যুক্তরাষ্ট্রের আইভি লিগের (আটটি বিশ্ববিদ্যালয় এর আওতাভুক্ত) যেসব শিক্ষার্থী গাজা ইস্যুতে ইসরায়েলের বিপক্ষে লেখা খোলা চিঠিতে সই করেছেন, তাদের বহিষ্কার চান তিনি ও অন্য ব্যবসায়ীরা।

ব্যারি স্টার্নলিস্টের এই প্রকল্প ইসরায়েলকে ‘বয়ান তৈরির মাধ্যমে এগিয়ে যেতে’ সাহায্য করবে। কারণ, গাজায় ইসরায়েলের অভিযানের পর বিশ্ববাসী তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর বিত্তশালীদের কাছে একটি ই-মেইল পাঠান ব্যারি স্টার্নলিক্ট। ওই ই-মেইলে তিনি ইসরায়েলকে সহায়তা করতে বিত্তশালীদের অনুরোধ করেন।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news