বিদ্রোহী গোষ্ঠীর হাতে মিয়ানমারে ১০ সেনা গ্রেপ্তার, ২৮ পুলিশের আত্মসমর্পণ

মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর বেশ কয়েকজন সদস্য আত্মসমর্পণের পর তাদের আটক করা হয়েছে। মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাখাইনের জাতিগত সশস্ত্র বিদ্রোহী সংগঠন আরাকান আর্মি (এএ) জানায়, অন্তত ২৮ পুলিশ সদস্য অস্ত্রসহ আত্মসমর্পণ করেছেন। আর গ্রেপ্তার হয়েছেন ১০ সেনাসদস্য। এই সংগঠন দীর্ঘদিন ধরে রাজ্যটির স্বায়ত্তশাসন দাবি করে আসছে।

তবে আরাকান আর্মির এ দাবি রয়টার্স যাচাই করতে পারেনি।

দিকে রাজ্যটির রাজধানী সিত্তওয়েতে কারফিউ জারি রয়েছে। শহরের সামরিক ট্যাংক ঘুরে বেড়াচ্ছে।

২০২১ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা গ্রহণের পর মিয়ানমারের জান্তা কঠিন সংকটে পড়েছে। গত অক্টোবর থেকে এএ-সহ তিনটি জাতিগত সংখ্যালঘু বিদ্রোহী গোষ্ঠী সমন্বিতভাবে মিয়ানমারের বিভিন্ন জায়গায় জান্তা বাহিনীর বিরুদ্ধে লড়াই করছে। বিদ্রোহীরা বেশ কিছু শহর ও সামরিক পোস্ট দখল করে নেওয়ার দাবি করেছে।

জান্তাদের মুখপাত্র জ মিন তুন গত মঙ্গলবার অভিযোগ করেন, বিদ্রোহী গোষ্ঠীগুলো ‘পুরো দেশ ধ্বংস করে দিচ্ছে’। আর তারা সামরিক চৌকিগুলো দখল করেছে বলে যে দাবি করেছে, তা ‘অপপ্রচার’।

মুখপাত্র আরও বলেন, রাখাইন, শান ও কায়াহ রাজ্যে লড়াই চলছে। তবে তিনি জান্তা বাহিনীর আত্মসমর্পণ নিয়ে কোনো মন্তব্য করেননি।

চীন রাজ্যেও লড়াইয়ের খবর পাওয়া গেছে। সেখান থেকে মিয়ানমারের ৪৩ জন সেনা সীমান্ত পেরিয়ে ভারতের মিজোরামে গিয়ে ধরা পড়েছেন। ভারত তাদের মিয়ানমার কর্তৃপক্ষের কাছে ফেরত পাঠিয়েছে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news