২১ লাখ ডলারে বিক্রি হলো সম্রাট নেপোলিয়নের টুপি

 নিলামে বিক্রি হলো ফরাসি সম্রাট নেপোলিয়ন বোনাপার্টের ব্যবহৃত একটি টুপি। রোববার প্যারিসে এটি বিক্রি হয় ২.১ মিলিয়ন ডলার। তিনি কখনোই এই টুপিটি ব্যবহার করা ছেড়ে দেননি। টুপিটি সত্যিকার অর্থেই ফ্রান্সের গৌরবের প্রতীকে পরিণত হয়েছিল।

প্রাথমিকভাবে প্রত্যাশা ছিল, নেপোলিয়নের টুপি ছয় থেকে আট লাখ ইউরোয় বিক্রি হবে। কিন্তু স্পুটনিকের প্রতিবেদনে বলা হয়েছে, কারো কারো ধারণা ছিল এটি ৬ লাখ ৫৫ হাজার ডলার থেকে ৮ লাখ ৭৩ হাজার ডলারের মধ্যে বিক্রি হবে। কিন্তু যে দাম পাওয়া গেছে তা নিলামকারীদের প্রত্যাশা ছাড়িয়ে গেছে। একজন বেনামী ক্রেতা এই বিপুল পরিমাণ দাম দিয়ে টুপিটি কিনে নেন। নেপোলিয়ন পরেছেন এমন মাত্র ২০টি টুপি পাওয়া যায়।

 বিক্রির জন্য রাখা অন্যান্য নেপোলিয়ন স্মৃতিচিহ্নের মধ্যে ছিল ১৮১৫ সালে ওয়াটারলুতে পরাজয়ের পর তার গাড়ি থেকে লুট করা একটি রুপার প্লেট। আছে তার রেজার, কাঁচি, একটি রূপালী টুথব্রাশ এবং অন্যান্য জিনিসপত্র সহ একটি কাঠের ভ্যানিটি কেসও।
ইতিহাসবিদরা বলেন, হ্যাটটি নেপোলিয়নের ব্র্যান্ডের একটি অংশ ছিল। যুদ্ধক্ষেত্রে তাকে যেন আলাদাভাবে চেনা যায়, সেজন্য এটি পরতেন তিনি। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news