গাজায় সংঘাত রোধে ‘জরুরি’ ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে চীন

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, গাজায় সংঘাত রোধে বিশ্বকে অবশ্যই ‘জরুরিভাবে কাজ করতে হবে’, কারণ বেইজিং ইসরায়েলে যুদ্ধবিরতি প্রতিষ্ঠায় ভূমিকা পালনের জন্য তার প্রচেষ্টা জোরদার করছে।

 ওয়াং বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায়কে জরুরিভাবে কাজ করতে হবে, কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে এই ট্র্যাজেডি যাতে ছড়িয়ে না যায়। চীন দৃঢ়ভাবে এই সংঘাতে ন্যায় ও ন্যায্যতার সাথে দাঁড়িয়েছে। তিনি অবিলম্বে গাজায় যুদ্ধবিরতি কার্যকর করার আহবান জানান।

 আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ বলেন, বার্তাটি স্পষ্ট: গাজায় যুদ্ধ অবিলম্বে বন্ধ করতে হবে, আমাদের অবিলম্বে যুদ্ধবিরতিতে যেতে হবে, এবং ত্রাণ সামগ্রী এবং সাহায্য অবিলম্বে প্রবেশ করতে দিতে হবে।

গত সপ্তাহে জাতিসংঘে গাজায় সংঘাতের বিষয়ে প্রথম প্রস্তাব পাস করে, যা হামাসের হাতে বন্দী সকল জিম্মিদের অবিলম্বে মুক্তি এবং বেসামরিক নাগরিকদের সুরক্ষা ও ছিটমহল জুড়ে বর্ধিত মানবিক করিডোরের জন্য আহ্বান জানিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য হামাসকে নিন্দা করতে রেজুলেশনের ব্যর্থতার উল্লেখ করে বিরত ছিল।

বেইজিংয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সবসময় দৃঢ়ভাবে আরব এবং মুসলিম দেশগুলির বৈধ অধিকার এবং স্বার্থ রক্ষা করেছি এবং সবসময় দৃঢ়ভাবে ফিলিস্তিনি জনগণের তাদের বৈধ জাতীয় অধিকার ও স্বার্থ পুনরুদ্ধারের প্রচেষ্টাকে সমর্থন করেছি।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news