ইসরায়েলি গোলার আঘাতে ধ্বংস হল লেবাননে শান্তিরক্ষীদের গাড়ি

লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষীদের টহল গাড়িতে গোলাবর্ষণ করেছে ইসরায়েলি বাহিনী। তবে এতে কোনও শান্তিরক্ষী সেনা আহত হননি। কেবল শন্তিরক্ষীদের ব্যবহৃত টহল গাড়িটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাত ছড়িয়ে পড়ার পর থেকে টানা দেড় মাসেরও বেশি সময় ধরে লেবানন-ইসরায়েল সীমান্ত অশান্ত অবস্থায় রয়েছে। দেশটির শক্তিশালী সশস্ত্র সংগঠন লেবাননি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েলি সেনাদের নিয়মিত সংঘর্ষ হচ্ছে। গাজায় বর্তমানে চারদিনের যুদ্ধবিরতি চলছে।

লেবাননে নিয়োজিত জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ইউনাইটেড নেশনস ইন্টারিম ফোর্স ইন লেবানন (ইউনিফিল) শনিবার এক বিবৃতিতে বলেছে, ‘দুপুর ১২টার দিকে আইতারুনের কাছে জাতিসংঘ শান্তিরক্ষীদের একটি টহল গাড়িতে গোলাবর্ষণ করে ইসরায়েলি বাহিনী। ইসরায়েল এবং লেবাননের মধ্যকার সীমান্তে ‘তুলনামূলক স্থিতিশীল অবস্থার সময় এই ঘটনা ঘটে।

গত ৭ অক্টোবর থেকে শুরু ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত হিজবুল্লাহর মধ্যেও বিস্তৃত সংঘাত ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছিল। কয়েক সপ্তাহ ধরে সীমান্ত যুদ্ধের পরিধি ধীরে ধীরে বৃদ্ধি পেলেও তা এখনও সর্বাত্মক যুদ্ধে পরিণত হয়নি। গত শুক্রবার ইসরায়েল ও হামাসের মধ্যে চারদিনের যুদ্ধবিরতি শুরু হয়। পরে হিজবুল্লাহর ঘনিষ্ঠ একটি সূত্র বার্তাসংস্থা এএফপিকে জানায়, ইসরায়েল যদি শান্ত থাকে তাহলে হিজবুল্লাহও যুদ্ধবিরতি মেনে চলবে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news