ভারত-বাংলাদেশ সীমান্ত শহর বনগাঁয় হতে চলেছে 'গেটওয়ে অফ বেঙ্গল'

পেট্রাপোল সীমান্ত লাগোয়া বনগাঁকে আরও আকর্ষণীয় ও সুন্দর করে সাজিয়ে তুলতে এই নতুন উদ্যোগ নিল পশ্চিমবঙ্গ সরকার। জানা গিয়েছে, বিশ্ববাংলা গেটের আদলে বনগাঁয় তৈরি হতে চলেছে ‘গেটওয়ে অফ বেঙ্গল’। যেখানে থাকবে হরেক রকম বিনোদনের ব্যবস্থা, থাকবে পেট পুজোরও আয়োজন।

এই গেটওয়ে অফ বেঙ্গলের উচ্চতা হবে মাটি থেকে ৫৫ ফুট উপরে ও চওড়ায় হবে ৪০ ফুট। সেখানেই তৈরি হবে ঝুলন্ত ঝাঁ চকচকে রেস্তোরাঁ। থাকবে রকমারি খাবার। নতুন এই আকর্ষণ থেকেই বাড়তি আয় হবে ওই পুরসভার। একইসঙ্গে সীমান্ত লাগোয়া বনগাঁ শহরকে বাংলাদেশ সহ বিদেশের মানুষদের কাছে আরও আকর্ষণীয় করে তুলতেই এই উদ্যোগ, বলে দাবি করেছে বনগাঁ পৌরসভার চেয়ারম্যান গোপাল শেঠ।

প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী বনগাঁ-চাকদহ রোডের উপর তৈরি হবে এই গেটওয়ে অফ বেঙ্গল। ঝুলন্ত অবস্থাতেই তৈরি হবে আধুনিক রেস্তোরাঁ। নামা ওঠার জন্য দু’টি লিফটও থাকবে। রেস্তোরায় মিলবে দেশি ও বিদেশি নানারকম খাবার। সুউচ্চ হওয়ায় এখান থেকেই দেখা যাবে শহরের বেশ অনেক দূর পর্যন্ত বলেও মনে করা হচ্ছে। রাখা হচ্ছে নানা বিনোদনেরও ব্যবস্থা। একসঙ্গে ৫০ জন বসে খাওয়াদাওয়া সারতে পারবেন এই জায়গায় বলেও দাবি পৌর প্রধানের। আর সঙ্গে ব্যবস্থা থাকবে পর্যটকদের আনন্দ দিতে নানারকম অনুষ্ঠানের, যার আয়োজন করবে বনগাঁ পুরসভা।

শুধু বিনোদন নয়, গেটওয়ে অফ বেঙ্গল এ থাকবে নতুন কর্মসংস্থানেরও সুযোগ। বাংলাদেশ পেট্রাপোল সীমান্ত হয়ে ভারতে আসার পথে কলকাতাগামী বাস কে যেতে হয় এই জায়গা দিয়েই। ফলে বাংলার দুয়ার হিসেবে কাজ করবে এই গেটওয়ে অফ বেঙ্গল বলেই মনে করা হচ্ছে। পুজোর আগেই এই খবর প্রকাশ্যে আশায় রীতিমতো খুশি বনগাঁ সহ পশ্চিমবঙ্গবাসী। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news