স্পেন ও বেলজিয়ামের প্রধানমন্ত্রীর মন্তব্যে ক্ষুব্ধ ইসরায়েল, রাষ্ট্রদূতদের তলব  

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন শুক্রবার এক বিবৃতিতে তেল আবিবে নিযুক্ত স্পেন ও বেলজিয়ামের রাষ্ট্রদূতদের তলব করার নির্দেশ দেন। রাফাহ ক্রসিং সফরকালে দেশ দুইটির প্রধানমন্ত্রীরা ইসরায়েলকে ‘কঠোর তিরস্কার’ করে যে বিবৃতি দিয়েছেন তার প্রতিক্রিয়ায় তিনি এ নির্দেশ দেন।

ইউরোপের এ দুই নেতা গাজার অসামরিক লোকজনের নিরাপত্তা প্রদানের জন্য ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছেন। কোহেন বলেন, আমরা স্পেন ও বেলজিয়ামের প্রধানমন্ত্রীদের মিথ্যা দাবির নিন্দা জানাচ্ছি। তারা সন্ত্রাসবাদকে সমর্থন জানাচ্ছেন। তাদের বক্তব্যের কারণে তাদের দেশের কূটনীতিকদের তলব করা হচ্ছে।

দখলদার ইসরায়েলের মন্ত্রী আরও বলেন, তারা আন্তর্জাতিক আইন মেনে গাজায় আইএসের চেয়েও ভয়ংকর সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধে লড়্ইা করছে। যারা যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধ করছে।

কোহেন নিশ্চিত করে বলেন যে, যুদ্ধবিরতি শেষ হওয়ার পরই ইসরায়েল গাজায় হামলা শুরু করবে। হামাসকে নিশ্চিহ্ন না করা এবং সব জিম্মি মুক্ত না হওয়া পর্যন্তু তা চলতে থাকবে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর অফিস এক বিবৃতিতে দুই প্রধানমন্ত্রীর মন্তব্যের নিন্দা করেন। তিনি দাবি করেন যে, ফিলিস্তিনিদের মানব ঢাল হিসেবে ব্যবহার করে মানবতার বিরুদ্ধে
অপরাধ ও গণহত্যার জন্য দায়ী হামাস।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news