গাজা পরিস্থিতিতে উদ্বিগ্ন পুতিন ও সৌদি যুবরাজ, ইসরায়েলের বিভিন্ন শহরে বিক্ষোভ

ফিলিস্তিনের গাজা উপত্যকার প্রতিরোধ যোদ্ধাদের হাতে যেসব ইসরায়েলি বন্দী রয়েছে তাদের মুক্তির দাবিতে আবারো তেল আবিবসহ বিভিন্ন শহরে বিক্ষোভ মিছিল হয়েছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজায় বিমান হামলা ভয়াবহ আকারে বাড়ানোর পর বন্দী মুক্তির দাবিতে এই বিক্ষোভ মিছিল হলো। 

বিক্ষোভে অংশ নেয়া লোকজন বলেছেন, গাজায় বিমান হামলা বাড়ানোর কারণে ইসরায়েলি বন্দীদের মুক্তির আশঙ্কাও বেড়েছে। গাজা উপত্যকায় হামলা জোরদার না করে বরং বন্দীদের মুক্তির বিষয়টিকে বেশি গুরুত্ব দেয়ার দাবি জানিয়েছেন এসব বিক্ষোভকারী।

এর আগে মঙ্গলবার ইসরায়েলি বন্দীদের পরিবারের সদস্য ও আত্মীয়-স্বজনরা নেতানিয়াহুর সাথে বৈঠক করেন। কিন্তু যুদ্ধবন্দী বিনিময়ের ব্যাপারে নেতানিয়াহুর পক্ষ থেকে কার্যকর উদ্যোগ না দেখে তারা তার ওপরে ব্যাপকভাবে ক্ষুব্ধ হন এবং গালিগালাজ পর্যন্ত করেন।

এদিকে, সৌদি আরব সফরে গিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গাজা পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছেন। পুতিনের সাথে বৈঠকে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানও উদ্বেগ প্রকাশ করেন। দুজনই জোর দিয়ে বলেন, গাজায় বেসামরিক নাগরিকদের রক্ষার জন্য ইসরায়েলের সামরিক হামলা বন্ধ করা জরুরি।

পুতিন এক্সপো ২০৩০ বিড জয়ের জন্য সৌদি আরবকে অভিনন্দন জানিয়েছেন। দুই নেতা বিশ্বব্যাপী তেলের বাজারের স্থিতিশীলতা বৃদ্ধিতে ওপেক প্লাস দেশগুলির ঘনিষ্ঠ সহযোগিতা এবং সফল প্রচেষ্টার প্রশংসা করেন। 

রাশিয়ার প্রেসিডেন্ট সৌদি যুবরাজের সঙ্গে ঐতিহাসিক ও কৌশলগত সম্পর্ক এবং বর্তমান আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। দুই নেতা তেল ও গ্যাস, পরিবেশ, প্রযুক্তি, ডিজিটাল অর্থনীতি, মহাকাশ এবং টেকসই পর্যটনসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে সম্মত হন।

এক বিবৃতিতে উভয় পক্ষ গাজায় মানবিক বিপর্যয় সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করে ফিলিস্তিনে সামরিক অভিযান বন্ধ করার পাশাপাশি বেসামরিক নাগরিকদের সুরক্ষার প্রয়োজনীয়তার উপর জোর দেন। বিবৃতিতে বলা হয় শান্তিপূর্ণ সহাবস্থান ও অর্থনৈতিক উন্নয়নের জন্য উপযুক্ত পরিস্থিতি সৃষ্টি নিশ্চিত করার জন্য এবং ফিলিস্তিনি জনগণকে তাদের বৈধতা অর্জনে সক্ষম করার জন্য দ্বি-রাষ্ট্র সমাধান সম্পর্কিত আন্তর্জাতিক প্রস্তাব বাস্তবায়ন ছাড়া ফিলিস্তিনে নিরাপত্তা ও স্থিতিশীলতা অর্জনের কোনো উপায় নেই। ১৯৬৭ সীমান্তে একটি স্বাধীন, সার্বভৌম ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার অধিকার, পূর্ব জেরুজালেম এর রাজধানী ছিল বলে বিবৃতিতে বলা হয়েছে।

এদিকে আগামী মার্চে রাশিয়ায় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। পুতিন বুধবার সংযুক্ত আরব আমিরাত ভ্রমণ করেন। 

news