গোয়েন্দাদের ঘুষ দেওয়ার অভিযোগে স্পেনে মার্কিন দূতাবাসের ২ কর্মী বহিষ্কার

যুক্তরাষ্ট্রের দূতাবাসের দুই কর্মীকে বহিষ্কার করেছে স্পেন। তারা স্প্যানিশ গোয়েন্দা কর্মকর্তাদের ঘুষ দেওয়ার চেষ্টা করেছিলেন। এই বিষয়ে যুক্তরাষ্ট্রে কাছে অভিযোগও দায়ের করেছে ইউরোপের এই দেশটি। 

স্পেনের প্রতিরক্ষামন্ত্রী মার্গারিটা রোবেলস বৃহস্পতিবার বলেছেন, যুক্তরাষ্ট্রের কাছে এ বিষয়ে অভিযোগ দায়ের করেছে স্পেন।

তবে ঘটনাটি দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ক্ষতি করবে না বলেও জানিয়েছেন তিনি।

রোবেলস সাংবাদিকদের বলেন, ‘স্পেন এবং যুক্তরাষ্ট্র একে অপরের বন্ধু, মিত্র এবং অংশীদার। যখন এমন কিছু সমস্যা আছে যা আমাদের ক্ষতি করতে পারে, সেগুলো নিয়ে আলোচনার পাশাপাশি মোকাবিলাও করতে হয়, কিন্তু কোনোভাবেই এটি আমাদের সম্পর্ককে প্রভাবিত করবে না।’

এল পাইস রিপোর্ট করেছে, মাদ্রিদের অনুরোধে মার্কিন দূতাবাসের দুইজন কর্মীকে বিচক্ষণতার সাথে অপসারণ করা হয়েছে। মূলত একটি তদন্তের পরে এই পদক্ষেপ নেওয়া হয়, যেখানে দেখা যাচ্ছে- স্প্যানিশ গোয়েন্দা এজেন্টদের কাছ থেকে ‘বড় অংকের’ বিনিময়ে তথ্য পেয়েছে তারা।

রোবেলস নিশ্চিত করেছেন, বিচার বিভাগীয় তদন্তে স্পেনের গোয়েন্দা সংস্থা সিএনআই-এর ‘নিয়মবহির্ভূত আচরণ’ খতিয়ে দেখা হচ্ছে। এছাড়া দূতাবাসের দুই কর্মীর সাথে কোন বিষয়বস্তু শেয়ার করা হয়েছে তাও স্পষ্ট নয়।

এল পাইস জানিয়েছে, গোয়েন্দা সংস্থা সিএনআই’র এক এলাকার প্রধান এবং তার সহকারীকে দুই মাস আগে গ্রেপ্তার করা হয়েছিল। কিন্তু একটি আদালত পরে তাদের সেই মামলাটি গোপন রাখার নির্দেশ দেয়।

এছাড়া মাদ্রিদে অবস্থিত মার্কিন দূতাবাস এবং স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ও এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

news