ইসরায়েলকে বিপুল মার্কিন সহায়তা গাজায় গণহত্যা চালানোর লাইসেন্স: হামাস

গাজায় অব্যাহত হত্যাযজ্ঞের মধ্যেই ইসরায়েলের জন্য ২৬৪০ কোটি ডলারের সামরিক সহায়তা বিল পাস করেছে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। 

ইসরায়েলের জন্য পাস হওয়া সহায়তা বিলটির আওতায় ইসরায়েলকে সামরিক সহায়তা প্রদান, আকাশ প্রতিরক্ষব্যবস্থা ঢেলে সাজানো, মানবিক কার্যক্রমে সহায়তা করবে জো বাইডেন প্রশাসন।

ইসরায়েলকে সহায়তা দেওয়ার বিল পাসের নিন্দা জানিয়েছে ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন হামাস। এক বিবৃতিতে সংগঠনটি বলেছে, ‘এই সহায়তা দানের মাধ্যমে যুক্তরাষ্ট্র গাজায় ইসরায়েল হামলা চালিয়ে যাওয়ার অনুমিতি দিয়েছে। 

হামাস আরও বলেছে, এ মার্কিন পদক্ষেপ আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। স্বাধীনতার জন্য যুদ্ধরত সংগঠনটি বিবৃতিতে আরও বলেছে, ‘এটির মাধ্যমে ওয়াশিংটক মূলত আমাদের জনগণের বিরুদ্ধে ইহুদিবাদী উগ্রপন্থী সরকারের নৃশংস আগ্রাসন ও গণহত্যা চালিয়ে যাওয়ার লাইসেন্স দিয়েছে।’ ফিলিস্তিনি বিশ্লেষক মারওয়ান বারগুতি টিআরটি ওয়ার্ল্ডের সঙ্গে এক সাক্ষাৎকারে বলেন, এই সহায়তার মাধ্যমে যুক্তরাষ্ট্র যে গাজার যুদ্ধে সরাসরি জড়িত তা প্রমাণিত হয়েছে।

এদিকে নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনের জাতিসংঘের স্থায়ী সদস্যপদ লাভের বিপক্ষে ভেটো প্রয়োগ এবং ইসরায়েলকে সহায়তা প্রদানের পর যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনার হুমকি দিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। গত শনিবার ফিলিস্তিনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াফাকে তিনি বলেন, ‘আমাদের জনগণের স্বার্থ, দাবি এবং অধিকার রক্ষায় যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনা করবে ফিলিস্তিনি নেতৃত্ব।’ সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news