ইসরায়েলি হামলায় গাজায় একদিনে নিহত ৮২ 

গিত ২৪ ঘণ্টায় ইসরায়েলি বাহিনীর অবিরাম বিমান হামলাসহ সর্বাত্মক হামলায় গাজায় অন্তত ৮২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এটি হলো গত কয়েক সপ্তাহের মধ্যে গাজায় একই দিনে সবচাইতে বেশি সংখ্যক মানুষ নিহত হওয়ার ঘটনা। 

গাজার উত্তরের জাবালিয়া এবং দক্ষিণের রাফাহতে প্রচন্ড লড়াই চলছে। সেখানে ইসরায়েলি বাহিনী হামলা তীব্র করেছে এসব স্থানে। তাদেরকে রুখতে সম্মিলিতভাবে প্রচন্ড পাল্টা আঘাত হানছে গাজার প্রতিরোধ যোদ্ধারা। উভয়পক্ষ শত্রুর বিপুল ক্ষতি সাধন ও হতাহতের দাবি করেছে।

ইসরায়েলি বাহিনী মঙ্গলবার রাফাহ’র গভীর অভ্যন্তরে হামলা সম্প্রসারণ  করেছে। সেখানে অবস্থিত প্রতিরোধ যোদ্ধারাও তাদেরকে প্রতিহত করতে সর্বাত্মক লড়াই চালিয়ে যাচ্ছে।

জাতিসংঘ জানিয়েছে, ইসরায়েলি হামলার করণে গত কয়েকদিনে ৫ লাখেরও বেশি ফিলিস্তিনি রাফাহ ও উত্তর গাজা থেকে পালিয়ে গেছেন। এরমধ্যে রাফাহ থেকেই পালিয়েছে সাড়ে চার লাখ ফিলিস্তিনি। আর জাবালিয়া থেকে একলাখ।

গাজায় ইসরায়েলি আগ্রাসন ও গণহত্যার ২২২তম দিন বুধবার (১৫ মে)। আবিরাম ইসরায়েলি হামলায় অবরুদ্ধ উপত্যকাটিতে অন্তত ৩৫ হাজার ১৭৩ জন নিহত হয়েছেন। আর আহত হয়েছেন ৭৯ হাজার ৬১ জন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news