পিআইএসহ রাষ্ট্রায়ত্ত সব কোম্পানি বিক্রি করে দিচ্ছে পাকিস্তান

পাকিস্তানের প্রধানমন্ত্রী দপ্তরসূত্রে জানা গেছে, শিগগিরই বেসরকারি খাতে স্থানান্তর করা হবে এমন সব সরকারি কোম্পানির একটি প্রাথমিক তালিকাও প্রস্তুত করা হয়েছে ইতোমধ্যে। তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনস (পিআইএ), চারটি বিদ্যুৎ উৎপাদন কোম্পানি, ১০টি বিদ্যুৎ সরবরাহ কোম্পানি, নিউইয়র্কের ম্যানহাটানে অবস্থিত বিলাসবহুল রুজভেল্ট হোটেল এবং দুটি বিমা কোম্পানিসহ ২৫টি প্রতিষ্ঠান। 

তবে বার্তা সংস্থা রয়টার্স জানায়, সকল সরকারি সম্পদকে বেসরকারিকরণ করা হলেও কিছু কৌশলগত সম্পদ রাষ্ট্রীয় মালিকানাধীন থাকবে। সরকারের এ নতুন পরিকল্পনা ২০২৪ সাল থেকে ২০২৯ সাল পর্যন্ত পাঁচ বছরে বাস্তবায়ন সম্পন্ন করা হবে। 

পাকিস্তানের অর্থনৈতিক অবস্থার উন্নতির জন্যই সরকারিভাবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়। দেশটি ইতোমধ্যে ডলারের মজুত ন্যূনতম স্বাভাবিক অবস্থায় ফেরাতে বিস্তর চেষ্টা-তদ্বির শেষে গত বছর আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ৩০০ কোটি ডলার ঋণ নেয় পাকিস্তান। সেই সঙ্গে আইএমএফের বিভিন্ন পরামর্শও মেনে চলার প্রতিশ্রুতি দেয় সরকার।

সরকারি বিভিন্ন কোম্পানি ও অর্থনৈতিক প্রতিষ্ঠানের বিগত কয়েক বছরের পণ্য-পরিষেবা উৎপাদন ও অর্জিত মুনাফার সার্বিক অবস্থা যাচাই শেষে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগেও দেশটির সরকারি কোম্পানিগুলোকে বেসরকারি খাতে স্থানান্তরের উদ্যোগ নেওয়া হয়েছে, কিন্তু সেসবের অধিকাংশই সফল হয়নি। মূলত রাজনৈতিক কারণে টানা লোকসানে থাকা সত্ত্বেও এই কোম্পানিগুলোকে টিকিয়ে রাখছে ইসলামাবাদ।

আইএমএফ থেকে ঋণের দ্বিতীয় কিস্তির জন্য সোমবার ইসলামাবাদে পাকিস্তানের সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হয়েছে। আইএমএফ প্রতিনিধিদের সঙ্গে সেই বৈঠকের পরই মঙ্গলবার বেসরকারিকরণের বিবৃতি এলো প্রধানমন্ত্রীর দপ্তর থেকে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news