বুদাপেস্টে বিশাল যুদ্ধবিরোধী সমাবেশ, আর রক্তপাত চাই না বক্তাদের দাবি

ন্যাটো সদস্য হাঙ্গেরীর রাজধানী বুদাপেস্টে বিশাল যুদ্ধবিরোধী সমাবেশ হাঙ্গেরিয়ানরা ইউক্রেনের জন্য ‘রক্তপাত’ করতে চায় না, বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান।

শনিবার হাজার হাজার মানুষ হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে শান্তি মিছিলে অংশ নিয়ে রাশিয়ার সাথে উত্তেজনা বাড়ানোর জন্যে ইউরোপীয় ইউনিয়নের নীতির নিন্দা করে। ইভেন্টটি প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের একটি বক্তৃতার মাধ্যমে শেষ হয়। অরবান ব্রাসেলসকে ইউরোপকে একটি বৈশ্বিক সংঘাতের কাছাকাছি নিয়ে আসার জন্য অভিযুক্ত করেন।

বিক্ষোভকারীরা আইকনিক চেইন ব্রিজ থেকে দানিউব নদীর মার্গারেট দ্বীপ পর্যন্ত মিছিল করে। অনেকে পতাকা বহন করে, শান্তিবাদী স্লোগান দেয় এবং ‘যুদ্ধ নয়’ এবং ‘আমাদের শান্তি দাও, প্রভু’ লেখা প্ল্যাকার্ড বহন করে।

রয়টার্সকে অরবান বলেন, ‘এর আগে কখনও এত মানুষ শান্তির জন্য লাইনে দাঁড়ায়নি। আমরা সবচেয়ে বড় শান্তি বাহিনী, ইউরোপের বৃহত্তম শান্তিরক্ষী বাহিনী, ইউরোপকে অবশ্যই যুদ্ধে, তার নিজের ধ্বংসের দিকে ধাবিত হওয়া থেকে বিরত রাখতে হবে।’

সমাবেশে দেওয়া বক্তব্যে অরবান বলেন যে তার দেশকে ২০ শতকের সবচেয়ে অন্ধকার সময়ের মধ্য দিয়ে যাওয়া ধ্বংসযজ্ঞ থেকে শিক্ষা নিতে হবে। দুটি বিশ্বযুদ্ধে, হাঙ্গেরিয়ানরা ১.৫ মিলিয়ন প্রাণ হারিয়েছে এবং তাদের সাথে - তাদের ভবিষ্যত সন্তান এবং নাতি-নাতনি হারিয়ে গেছে।

অরবান আরো বলেন, আমি ধীরে ধীরে বলছি যাতে ব্রাসেলস বুঝতে পারে: আমরা যুদ্ধে যাব না। আমরা তৃতীয়বার প্রাচ্যে যাব না, আমরা আবার রাশিয়ার ফ্রন্টে যাব না।

অরবান আগামী সপ্তাহে ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে ক্ষমতাসীন ফিদেজ পার্টির ‘শান্তি ও সার্বভৌমত্বের পক্ষে’ এজেন্ডাকে সমর্থন করার জন্য সবাইকে আহ্বান জানান। তিনি বলেন, আমরা কি ইউক্রেনের জন্য হাঙ্গেরিয়ানের রক্ত ঝরাতে চাই? না, আমরা তা চাই না।’

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে, অরবান বারবার ব্রাসেলসে ইইউ নেতৃত্বকে মস্কোর সাথে বিপজ্জনক ব্রঙ্কম্যানশিপের জন্য অভিযুক্ত করেছে এবং সতর্ক করেছে যে ব্লকটিকে অবশ্যই নিজেকে একটি পূর্ণাঙ্গ যুদ্ধে টেনে নেওয়ার অনুমতি দেওয়া উচিত নয়।

বুদাপেস্ট ইউক্রেনকে কোনো সামরিক সহায়তা দিতে অস্বীকার করেছে এবং কিয়েভকে আর্থিক সহায়তা ভেটো দেওয়ার হুমকি দিয়েছে। অরবান ইউরোপীয় ইউনিয়নের দ্বারা মস্কোর উপর আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞার তীব্র সমালোচনা করেছিলেন, যুক্তি দিয়েছিলেন যে ব্লকটি বাণিজ্য এবং নিজস্ব শক্তি সরবরাহকে হ্রাস করে ‘নিজের ফুসফুসে গুলি করেছে।’ সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news