লোহিত সাগরে মার্কিন যুদ্ধজাহাজসহ জাহাজে হুথিদের দ্বিতীয় দফা হামলা
ইয়াহিয়া সারিয়ি

ইয়েমেনে ভয়াবহ ইঙ্গ-মার্কিন হামলার প্রতিশোধ হিসেবে শনিবার দ্বিতীয়বারের মতো ক্ষেপণাস্ত্র ও ড্রোন আক্রমণ চালিয়েছেন ইয়েমেনের হুথি-আনসারুল্লাহ যোদ্ধারা। হুথি মুখপাত্র ইয়াহিয়া সারিয়ি একথা জানিয়েছে।

শুক্রবার হুথিরা স্বীকার করেন যে, ইঙ্গ-মার্কিন হামলায় অন্তত ১৬ জন নিহত এবং ৪২ আহত হয়েছেন। শনিবার হুথিরা লোহিত ও ভারত মহাসাগরে একটি মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজ, একটি মার্কিন ডেস্ট্রয়ার এবং তিনটি জাহাজ লক্ষ্য করে ছয়দফা হামলা চালায়।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র ও ব্রিটেন যৌথভাবে ইয়েমেনের বিভিন্ন স্থাপনায় ভয়াবহ হামলা চালায়। হুথি নেতারা ওই হামলার প্রতিশোধ গ্রহণের সংকল্প ব্যক্ত করেছেন।

 ইরান সমর্থিত হুথিরা গাজায় গণহত্যার শিকার ফিলিস্তিনিদের সমর্থনে লোহিত সাগরে ইসরায়েল ও তার দোসর যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের জাহাজে হামলা চালিয়ে যাচ্ছে। এরপর ইসরায়েলের পক্ষ নিয়ে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন আন্তর্জাতিক আইন লংঘন করে সার্বভৌম দেশ ইয়েমেনে আগ্রাসন চালাচ্ছে। হুথিরা গাজায় যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্তু তাদের আক্রমণ অব্যাহত রাখার সংকল্প ব্যক্ত করেছেন।

 শনিবার সারিয়ি বলেন, তারা লোহিত সাগরের উত্তরে মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজ আইসেনহাওয়ারে অনেকগুলো ক্ষেপণাস্ত্র ও ড্রোন আক্রমণ চালিয়েছেন। এটি হল ২৪ ঘন্টার মধ্যে জাহাজটির ওপর তাদের দ্বিতীয় হামলা।

হুথি মুখপাত্র বলেন, তারা মার্কিন ডেস্ট্রয়ার ও আবলিয়ানি জাহাজে হামলা চালায়। মাইনা নামে একটি জাহাজে লোহিত সাগর ও আরব সাগর উভয়স্থানে দুই দফা হামলা চালিয়েছেন তারা। এ ছাড়া তারা ভারত মহাসাগরে আলোরাইক নামে আরেকটি জাহাজে হামলা করেছেন।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news