মোদির একক সংখ্যাগরিষ্ঠতা হারানোর খবরে ভারতের শেয়ার বাজারে সূচক কমলো ৫০০০

ভারতে লোকসভা ভোটগণনা শুরু হতেই শেয়ার বাজারে ধস নেমেছে। বেলা যত বাড়ছে, ততই পতন হচ্ছে সূচকের। 

মঙ্গলবার সকালে ১০টা নাগাদ ২০০০ পয়েন্ট পতন হয় সেনসেক্সের। দুপুর ১২টা ১৫ মিনিট নাগাদ প্রায় ৫,০০০ পয়েন্ট পতন হয়।
 
মঙ্গলবার সকাল ২টা ১৪মিনিট পর্যন্ত ভোটের যে ফলাফল প্রকাশিত হয়েছে, তাতে দেখা গিয়েছে, ক্ষমতাসীন বিজেপির নেতৃত্বাধীন এনডিএ ২৯৩টি লোকসভা আসনে এগিয়ে আর বিরোধী ইন্ডিয়া জোট এগিয়ে ২৩১ আসনে এগিয়ে। বুথফেরত জরীপে যা দেখানো হয়েছিল তার কাছেও যেতে পারেনি বিজেপির নেতৃত্বাধীন এনডিএ। সূত্র: এনডিটিভি

পিটিআই সূত্র অনুযায়ী, বারাণসীতে এক সময়ে পিছিয়ে গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি। তারই প্রভাব পড়েছে সেনসেক্সে। পরে অবশ্য মোদি এগিয়ে যান।

১২টা ১৫ মিনিট এস অ্যান্ড পি বিএসই সূচকের পতন হয়েছে ৬.৭১ শতাংশ বা ৫৬০২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৭১,০০২-এ। মঙ্গলবার ট্রেডিং শুরু হওয়ার ২০ মিনিটের মধ্যে লগ্নিকারীরা হারিয়েছেন প্রায় ২০ লাখ কোটি রুপি। ১২টা ১৫ মিনিট নাগাদ এনএসই নিফটির পতন হয়েছে ৬.৮৯ শতাংশ বা ১৬৩৪ পয়েন্ট।
২০২০ সালের পর এটাই সূচকের সবচেয়ে বড় পতন।

সোমবার শেয়ার বাজার উঠেছিল নজিরবিহীন ভাবে। ৭৬ হাজারের ঘরে শেষ করেছিল দৌড়। নিফটিও নজির গড়ে ২৩ হাজারে পা রেখেছিল। উঠেছে ৭৩৩। দুই সূচকই তিন বছরের মধ্যে এক দিনে সব থেকে বেশি উত্থান দেখেছে। লগ্নিকারীরা ঘরে তুলেছেন ১৪ লাখ কোটি রুপির শেয়ার সম্পদ। 

লগ্নিকারী এবং বিশেষজ্ঞদের একাংশ মনে করছে, বুথফেরত সমীক্ষার প্রভাবেই ঊর্ধ্বমুখী ছিল সেনসেক্স এবং নিফটি। বিশেষজ্ঞ কমল পারেখ দাবি করেছিলেন, ওই উত্থানের ফলে আরও ঝুঁকিপূর্ণ হতে পারে শেয়ার বাজার। সমীক্ষা না মিললে পতন হবে। সেই আশঙ্কাই কি সত্যি হতে চলেছে? সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news