ইসরায়েলে তুরস্কের রপ্তানি হ্রাস ৯৯ শতাংশ 

গাজায় ইসরায়েলে সেনাবাহিনীর অব্যাহত আক্রমণের জন্য আঙ্কারা পশ্চিম জেরুজালেমের সাথে বাণিজ্য সম্পর্ক ব্যাপকভাবে ছিন্ন করেছে। ব্লুমবার্গ জানিয়েছে, গাজায় ইসরায়েলি বাহিনীর হামলার প্রতিক্রিয়ায় দেশটির সরকার ইহুদি রাষ্ট্রের সাথে সমস্ত বাণিজ্য স্থগিত করার পরে, ইসরায়েলে তুরস্কের রপ্তানি মে মাসে স্থবির হয়ে পড়ে। 

 ইসরায়েলে তুরস্কের রপ্তানি চালান মে মাসে বার্ষিক ভিত্তিতে ৯৯% কমে ৪.৪ মিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

ডেটা দেখায় যে ২০২৪ সালের প্রথম পাঁচ মাসে ইসরায়েলে তুরস্কের রপ্তানি গত বছরের একই সময়ের তুলনায় ৪০% কমেছে। ২০২৩ সালের মোট বাণিজ্যের পরিমাণ ছিল ৬.৮ বিলিয়ন ডলার। 

অক্টোবরে হামাসের সাথে বর্তমান সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে তুরস্ক ইসরায়েলের অন্যতম কড়া সমালোচক। গত মাসে, তুর্কি বাণিজ্য মন্ত্রণালয় ঘোষণা করেছে যে ইসরায়েল গাজায় মানবিক সহায়তার ‘নিরবচ্ছিন্ন এবং পর্যাপ্ত প্রবাহ’ অনুমতি না দেওয়া পর্যন্ত বাণিজ্য সম্পর্ক স্থগিত থাকবে। নির্মাণ সামগ্রী, যন্ত্রপাতি এবং বিভিন্ন রাসায়নিক পণ্য সহ ৫৪টি পণ্য তুরস্ক ইসরায়েলে রপ্তানি করে।

ইসরায়েলকে সামরিক উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে এমন কোনো পণ্য যেমন ইস্পাত পাঠানো বন্ধ করে দিয়েছিল তুরস্ক। তুর্কি পরিসংখ্যান ইনস্টিটিউটের মতে, ২০২৩ সালে ইসরায়েল ছিল তুরস্কের ১৩তম বৃহত্তম রপ্তানি অংশীদার। ইহুদি রাষ্ট্রে আঙ্কারার প্রধান রপ্তানির মধ্যে রয়েছে ইস্পাত, নির্মাণ সামগ্রী, যান্ত্রিক ডিভাইস, তেল এবং কৃষি-খাদ্য পণ্য।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news