ভারতের রাজনীতিতে এখন গুরুত্বপূর্ণ খেলোয়াড় নীতীশ-নাইডু

নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) তৃতীয় মেয়াদে ক্ষমতা যাওয়ার জন্য আঞ্চলিক সেকুলার নেতা চন্দ্রবাবু নাইডু ও নীতীশ কুমার এবং অন্যদের  ওপর নির্ভর করতে হবে। 

ভারতীয় রাজনীতিতে এখন অন্ধ্র প্রদেশের তেলেগু দেসাম পার্টির(টিডিপি) প্রধান হলেন নারা চন্দ্রবাবু নাইডু এবং বিহার রাজ্যের জনতা দল ইউনাইডের (জেডিপি) প্রধান হলেন নীতীশ কুমার প্রভাবশালী খেলোয়াড় হিসেবে আবির্ভুত হয়েছেন।  একক সংখ্যাগরিষ্ঠতা হারানো মোদির হিন্দুত্ববাদী বিজেপির জন্য বড় আঘাত বলে মনে করা হচ্ছে।

অপ্রত্যাশিত ফলাফলের পেছনে যেসব কারণ রয়েছে, তাহল: বেকারত্বের হার ব্যাপক বৃদ্ধি, মুদ্রাস্ফিতি এবং মোদির মেরুকরণের রাজনীতি। পরবর্তী সরকার গঠনের জন্য যে সংখ্যক আসন দরকার বিজেপি তার থেকে ৩২টি আসন কম পেয়েছেন।

বিজেপি ভারতীয় পার্লামেন্টের নিম্ন কক্ষ বা লোকসভায় ২৪০ আসন লাভ করেছে। তবে তার মিত্র দলগুলোর সমর্থন নিয়ে সহজে প্রয়োজনীয় ২৭২ আসন সংগ্রহ কঠিন হবে না। কারণ বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক এলায়েন্স (এনডিএ) মোট ২৮২ আসন পেয়েছে।

বিজেপিকে এখন মিত্রদের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল থাকতে হবে। নীতি নির্ধারণ ও সরকার গঠনে এসব মিত্র প্রবল প্রভাব বিস্তার করতে পারে। করনেগি এন্ডোমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস এর দক্ষিণ এশিয়া প্রগ্রামের পরিচালক মিলান বৈষ্ণব এমন মন্তব্য করেছেন। 

নীতীশ ও নাইডুর মোট আসন সংখ্যা ২৮। কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট পেয়েছে ২৩২ আসন লাভ করেছে। এ জোটও এই দুই নেতাকে তাদের জোটে ভেড়ানোর চেষ্টা করছে। ভারতের নতুন রাজনৈতিক পরিস্থিতিতে  এ দুই আঞ্চলিক নেতা গুরুত্বপূণ কিংমেকারে পরিণত হয়েছেন।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news