লেবাননে ইসরায়েলের সাদা ফসফরাসের ব্যবহার বেসামরিক নাগরিকদের মারাত্মক ঝুঁকির মধ্যে ফেলেছে: 

হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) বুধবার (৫ জুন) এ তথ্য জানিয়ে এক বিবৃতিতে বলেছে, এর ফলে দক্ষিণ লেবাননে বেসামরিক মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যাচ্ছে।

২০২৩ সালের অক্টোবর থেকে দক্ষিণ লেবাননের কমপক্ষে ১৭টি পৌরসভায় ইসরায়েলি বাহিনীর দ্বারা সাদা ফসফরাস অস্ত্রের ব্যবহার করা হয়েছে।  এদের মধ্যে ৫টি পৌরসভা রয়েছে যেখানে জনবহুল আবাসিক এলাকায় বেআইনিভাবে বিমান থেকে অস্ত্র ব্যবহার করার সময় এ সাদা ফসফরাস ছড়িয়ে পড়ে।

সাদা ফসফরাস হল একটি রাসায়নিক পদার্থ যা আর্টিলারি শেল, বোমা এবং রকেটে থেকে ছড়িয়ে পড়ে যা অক্সিজেনের সংস্পর্শে এলে জ্বলে ওঠে। এর অগ্নিসংযোগকারী প্রভাবগুলো মৃত্যু বা নিষ্ঠুর আঘাতের কারণ হয় যার ফলে আজীবন কষ্ট হয়। এটি বাড়িঘর, কৃষিক্ষেত্র এবং অন্যান্য বেসামরিক জিনিসপত্রে আগুন ধরিয়ে দিতে পারে। 

হিউম্যান রাইটস ওয়াচ-এর লেবানন বিষয়ক গবেষক রামজি কাইস বলেছেন, জনবসতিপূর্ণ এলাকায় ইসরায়েলের বায়ুবিধ্বংসী সাদা ফসফরাস যুদ্ধাস্ত্রের ব্যবহার নির্বিচারে বেসামরিক নাগরিকদের ক্ষতি করে এবং অনেককে তাদের বাড়ি ছেড়ে চলে যেতে বাধ্য করেছে। ইসরায়েল বাহিনীর অবিলম্বে জনবহুল এলাকায় সাদা ফসফরাস অস্ত্র ব্যবহার বন্ধ করা উচিত বিশেষ করে যখন কম ক্ষতিকারক বিকল্প সহজলভ্য হয়।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় হামলা চালিয়ে আসছে ইসরাইলি বাহিনী। প্রায় ৮ মাস ধরে চলমান হামলায় পুরো গাজা ধ্বংস্তূপে পরিণত হয়েছে। ইসরাইলি বাহিনী প্রায় দক্ষিণ লেবাননে স্থল ও আকাশপথে আক্রমণ চালায় হামাস সদস্যদের বিরুদ্ধে।  তখনই এ সাদা ফসফরাস যুক্ত অস্ত্র ব্যবহার করে তারা।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news