মিয়ানমারের সেনাবাহিনীর হত্যাকান্ডের নিন্দায় জাতিসংঘ মহাসচিব

মিয়ানমারের রাখাইন রাজ্যে হামলা চালিয়ে সাধারণ মানুষকে হত্যা করছে দেশটির সেনাবাহিনী। এ হামলার জন্য দেশটির সেনাবাহিনীর নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। বৃহস্পতিবার জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক এক বিবৃতিতে একথা বলেন। 

ডুজারিক বলেন, রাখাইনসহ বিভিন্ন জায়গায় মিয়ানমার সেনাবাহিনীর সাম্প্রতিক হামলায় অসংখ্য বেসামরিক লোক নিহত হয়েছেন। জান্তা ও আরাকান আর্মির সংঘাতের মাঝে পড়া রোহিঙ্গাদের ওপর ‘চলমান নিধন’ বন্ধেরও আহ্বান জানিয়েছেন গুতেরেস।

রাখাইন প্রদেশে গত নভেম্বরে জান্তার ওপর হামলা চালায় সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি। ২০২১ সালে সামরিক বাহিনী দেশটির ক্ষমতা গ্রহণের পর তাদের বিরুদ্ধে আরাকান আর্মির এটাই প্রথম হামলা।

আরাকান আর্মির হামলার জবাবে তাদের বিরুদ্ধে অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। বাংলাদেশ সীমান্তেও এ অভিযানের প্রভাব পড়ে। আরাকান আর্মি  দেশটির পশ্চিমাঞ্চলে অবস্থিত রাখাইন প্রদেশে আরও স্বায়ত্তশাসন চায়। 

এই রাখাইন প্রদেশই রোহিঙ্গাদের আবাসভূমি। মিয়ানমারের সেনাবাহিনীর জুলুম ও গণহত্যার হাত থেকে বাঁচতে ২০১৭ সালে সাত লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এর আগে থেকে বাংলাদেশের কক্সবাজার ও টেকনাফ এলাকায় একাধিক ক্যাম্পে কয়েক লাখ রোহিঙ্গা বসবাস করছেন।

আরাকান আর্মির দাবি, রাখাইনের রাজধানী সিতোয়ের বিয়ায়েন ফিউ গ্রামে সম্প্রতি হামলা জানিয়ে অন্তত ৭০ বেসামরিক নাগরিককে হত্যা করেছে জান্তা। জান্তা সেনারা এই দাবিকে ‘প্রোপাগান্ডা’ বলে উড়িয়ে দিয়েছে। রাখাইনে বর্তমানে ফোন ও ইন্টারনেট–সেবা বন্ধ করে দেওয়া হয়েছে। তাই সংঘাতের খবর নিশ্চিত করার উপায় নেই।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news