শিশুদের জন্য অনিষ্টকর ’কালো তালিকায়’ ইসরায়েল

জাতিসংঘ ইসরায়েলি সেনাবাহিনীকে এই কালো তালিকাভুক্ত করতে যাচ্ছে। গাজায় চলমান আগ্রাসন ও গণহত্যার সময় এই বর্বর বাহিনী গত আট মাসে সেখানকার সাড়ে ১৫ শিশুকে হত্যা করেছে। 

মানবাধিকার নেতৃবৃন্দ এই উদ্যোগ যথাযথ বলে অভিহিত করেছেন। ১৮ জুন এই ব্যাপারে রিপোর্ট প্রকাশিত হবে। হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, শিশু অধিকার লংঘনকারী ইসরায়েলকে ‘লজ্জার তালিকায়’ অন্তর্ভুক্ত করা সম্পূর্ণ ন্যায়সঙ্গত হয়েছে।

জাতিসংঘ মহাসচিব বলেছেন, গাজার সাড়ে ১৫ হাজার শিশুর ঘাতক ইসরায়েলকে অবশ্যই লজ্জার তালিাকাভুক্ত করতে হবে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এর মহাসচিব অ্যাগনেস কলামার্ড বলেছেন, গাজায় শিশুদের হত্যার জন্য ইসরায়েলকে অবশ্যই এই তালিকাভুক্ত করতে হবে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু তালিকাভুক্তির এই খবরে ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, এর মধ্যদিয়ে জাতিসংঘ তার ইতিহাসে নিজেকেই তালিকাভুক্ত করেছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণায় জাানিয়েছে যে, গত ২৪ ঘন্টায় ইসরায়েলি হামলায় গাজায় অন্তত ৭৭ জন নিহত ও ২২১ জন আহত হয়েছেন। গাজায় ইসরায়েলি বাহিনী অবিরাম গণহত্যার ২৪৬তম দিন শনিবার(৮ জুন)। এই বর্বরতায় নিহত হয়েছেন অন্তত ৩৬,৭৩১ জন ফিলিস্তিনি নিহত এবং ৮৩৫৩০ জন আহত হয়েছেন।

মিসর ও কাতারের মধ্যস্থতাকারীরা বলেছেন, তারা আশা করছেন সর্বশেষ যুদ্ধবিরতির প্রস্তাবের ব্যাপারে হামাস তাদের জবাব দেবে। চুক্তিটি নিয়ে চাপাচাপির মধ্যে তারা এ কথা বলেন।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news