প্রেম করে বাঙ্কারে বিয়ে করেও ভ্যালেরিয়া হারালো আন্দ্রিকে

আন্দ্রি এবং ভ্যালেরিয়ার একসাথে ভবিষ্যতের স্বপ্ন রাশিয়ার আক্রমণে চুরমার হয়ে গেছে। 
মারিউপোল ধ্বংস হয়ে গিয়েছিল। নিরলস রুশ বোমা হামলায় রাস্তাগুলোকে ধ্বংসস্তূপে পরিণত করেছিল এবং উঠোনগুলোকে কবরস্থানে পরিণত করেছিল।কিন্তু দক্ষিণ-পূর্ব ইউক্রেনীয় শহরে কয়েক মিটার ভূগর্ভে, একটি রোম্যান্স প্রস্ফুটিত হয়েছিল।

৩৩ বছরের ভ্যালেরিয়া সুবোটিনার বাগদত্তা ছিল ৩৪ বছরের আন্দ্রি সুবোটিন। ইউক্রেন সেনাবাহিনীর আজভ ব্রিগেডের প্রেস অফিসার ছিলেন ভ্যালেরিয়া। সেনা কর্মকর্তা আন্দ্রিকে বাঙ্কারে বিয়ে করেছিলেন। পরণে তাদের বিয়ের পোশাক নয় ছিল যুদ্ধের সময়ে সেনা পোশাক। টিনের ফয়েলের আংটি বিনিময় করে তারা বিয়ে করেছিলেন। 

এই দম্পতি যুদ্ধে প্রবল কাজের মাধ্যমে একে অপরকে খুঁজে পেয়েছিলেন। ভ্যালেরিয়া বলেন, আন্দ্রি বিশেষ ছিলেন, তার চারপাশে থাকাটা খুব উষ্ণ ছিল। তিনি সর্বদা সদয় ছিলেন এবং কাউকে সাহায্য করতে অস্বীকার করেননি।

মারিউপোলে একটি বাগান সহ একটি ছোট একতলা বাড়ি ভাড়া নিয়ে যুদ্ধের মধ্যেই এ দম্পতি একসঙ্গে জীবন গড়তে শুরু করেন। ভ্যালেরিয়া বলেন, আমরা অনেক ভ্রমণ করেছি, পাহাড়ে গিয়েছি, বন্ধুদের সাথে দেখা করেছি। একসঙ্গে মাছ ধরে এবং বাইরে অনেক সময় কাটিয়েছি। আমরা থিয়েটার, কনসার্ট এবং প্রদর্শনী পরিদর্শন করেছি। জীবন পরিপূর্ণ ছিল।

গত ১৫ এপ্রিল, প্ল্যান্টে একটি বড় বোমা ফেলা হয়েছিল। ভ্যালেরিয়া অল্পের জন্য মৃত্যু থেকে রক্ষা পান। তিনি বলেন, মৃতদেহের মধ্যে আমাকে পাওয়া গেছে, একমাত্র জীবিত। একদিকে, একটি অলৌকিক ঘটনা, কিন্তু অন্যদিকে, একটি ভয়ানক ট্র্যাজেডি। রক্ত এবং পচনের গন্ধ সর্বত্র ছিল। 

এখন চিরতরে হারিয়ে যাওয়া আন্দ্রিকে খুঁজে পেতে ভ্যালেরিয়া আকাশের দিকে তাকিয়ে কথা বলার চেষ্টা করেন।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news